ওজন কমায়, হার্ট রাখে সুস্থ সবল! গুণের শেষ নেই লাউয়ের জুসের

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৩

পুষ্টিবিজ্ঞানীদের মতে, আমাদের অতি পরিচিত লাউয়ের রয়েছে হাজারো গুণ। এতে এমন কিছু ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার রয়েছে যা শরীরের হাল-হকিকত বদলে দেয়ার কাজে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

এমনকী একাধিক ক্রনিক রোগের ফাঁদ এড়ানোর কাজেও এই সবজির জুড়ি মেলা ভার। তাই তো সুস্থ থাকার ইচ্ছা থাকলে ডায়েটে লাউকে জায়গা করে দিতেই হবে।

কিন্তু মুশকিল হলো, রান্না করে লাউ খেলে এতে থাকা ভিটামিন ও খনিজের অনেকটা অংশই নষ্ট হয়ে যাবে। তাই সর্বাধিক উপকার পেতে চাইলে লাউয়ের জুস করে খেতে পারেন। এই কাজটা নিয়মিত করলেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল!

তাই আর দেরি না করে যত দ্রুত সম্ভব নিয়মিত লাউয়ের জুস পান করার একাধিক চমকে দেয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

ভিটামিন মিনারেলের খনি​

লাউয়ের জুস হলো ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, আয়রন, ফোলেট, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো একাধিক খনিজ ও ভিটামিনের আঁতুর ঘর। শুধু তাই নয়, এই পানীয় খেলে দেহে প্রবেশ করবে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভানয়েডসও।

এই দুই উপাদান কিন্তু একাধিক রোগ প্রতিরোধের কাজে সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা ৮ থেকে ৮০- সবাইকেই নিয়মিত লাউয়ের জুস খাওয়ার পরামর্শ দেন।

হার্ট থাকবে সুস্থ সবল​

আজকাল অনেকেই কম বয়সে হার্টের রোগের ফাঁদে পড়ে প্রাণ হারাচ্ছেন। তাই তো বিশেষজ্ঞরা একদম ছোট বয়স থেকেই হৃৎপিণ্ডের যত্ন নেয়ার পরামর্শ দিচ্ছেন। ভালো খবর হলো, আপনার হার্টের হাল ফেরানোর কাজে সহযোগী যোদ্ধা হতে পারে লাউয়ের জুস।

এই সবজির জুসে রয়েছে ফাইবারের ভাণ্ডার, যা কিনা কোলেস্টেরলকে বাগে আনতে পারে। রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএল-এর পরিমাণ কমলে স্বাভাবিকভাবেই সুস্থ থাকবে হার্ট। তাই হৃদরোগের ফাঁদ এড়াতে এই জুসের গ্লাসে চুমুক দিতে ভুলবেন না যেন!

কমবে ওজনও​

ওজন স্বাভাবিকের গণ্ডি পেরিয়ে গেলে ডায়াবেটিস, প্রেশার, কোলেস্টেরল, ক্যানসারসহ একাধিক জটিল রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়বে বৈকি! তাই সুস্থ-সবল জীবনযাপন করার ইচ্ছা থাকলে যেনতেন প্রকারেণ ওজনকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে লাউয়ের জুস। এই জুসে রয়েছে ফাইবারের প্রাচুর্য, যা কিনা দেহে মেদের বহর কমানোর কাজে সিদ্ধহস্ত। তাই তো আপনার ওয়েট লস ডায়েটে এই পানীয়কে যত দ্রুত সম্ভব জায়গা করে দিন।

পেটের সমস্যা নিপাত যাবে​

রোজ রোজ গ্যাস, অ্যাসিডিটির মতো পেটের সমস্যায় ভুগতে হয় নাকি? উত্তর হ্যাঁ হলে যত দ্রুত সম্ভব লাউয়ের জুসের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে ফেলুন। কারণ এই জুসে থাকা ফাইবার আমাদের কোলোনে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে সিদ্ধহস্ত।

তাই তো নিয়মিত এই জুসের গ্লাসে চুমুক দিলে যে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা নিপাত যাবে, তা তো বলাই বাহুল্য! অতএব আর দেরি না করে প্রায়দিন এই পানীয়ের গ্লাসে চুমুক দিন। তাহলেই ফিরবে আপনার পেটসহ গোটা শরীরের হাল।

পিছু নেবে না অবসাদ​

লাউয়ের জুসে মজুত রয়েছে কোলিন নামক একটি নিউরোট্রান্সমিটার। এই উপাদান ব্রেনে হ্যাপি হরমোনের ক্ষরণ বাড়ায়। এমনকি মস্তিষ্কের কোষকে সক্রিয় করে তোলার কাজেও এর জুড়ি মেলা ভার। তাই তো মনের হাল ফেরাতে যত দ্রুত সম্ভব এই পানীয়ের সঙ্গে বন্ধুত্ব করে নিন।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :