বিতর্ককে পাশ কাটিয়ে পশ্চিমবঙ্গে ফের জয়া ম্যাজিক

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২০ অক্টোবর ২০২৩, ১১:০৫ | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২৩, ১০:৫৭

দেশের পাশাপাশি গত এক দশক ধরে পশ্চিমবঙ্গের সিনেমায় নিয়মিত কাজ করছেন অভিনেত্রী জয়া আহসান। টলিউড থেকে জিতেছেন সেরা অভিনেত্রীর একাধিক পুরস্কার। তার অভিনয়ের কারিশমায় বারবার মুগ্ধ হয়েছেন ওপার বাংলার দর্শক। সেই ধারাবাহিকতায় কলকাতায় আরও একবার শুরু হয়েছে জয়া ম্যাজিক।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সৃজিত মুখার্জী পরিচালিত সিনেমা ‘দশম অবতার’। সেখানে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জয়া আহসান। আরও আছেন প্রসেনজিৎ, অনিবার্ণ ও যীশুর মতো টলিউড তারকারা।

ফলে এবারের দুর্গাপূজার সবচেয়ে আকাঙ্ক্ষিত সিনেমা তারকাবহুল ‘দশম অবতার’। বৃহস্পতিবার মুক্তির আগে গত ১৭ অক্টোবর অনুষ্ঠিত হয় সিনেমাটির প্রিমিয়ার। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, সিনেমাটি অগ্রিম টিকিট বিক্রিতে রেকর্ড গড়েছে।

‘দশম অবতার’-এর প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মস (এসভিএফ)-এর তথ্য মতে, মুক্তির আগে ৩০ হাজারেরও বেশি অগ্রিম টিকিট বিক্রি হয়েছে সিনেমাটির। যা টলিউডে এখন পর্যন্ত সর্বোচ্চ।

এই পূজায় টলিউড সুপারস্টার দেব অভিনীত ‘বাঘা যতীন’, ভিক্টর ব্যানার্জী অভিনীত ‘রক্তবীজ’ এবং কোয়েল মল্লিকের ‘জঙ্গলে মিতিন মাসি’ সিনেমা তিনটিও মুক্তি পেয়েছে। তবে সেগুলোকে টেক্কা দিয়ে জয়া-প্রসেনজিৎ-যীশুদের ‘দশম অবতার’ই রয়েছে সর্বাধিক আলোচনায়।

গত ১৭ অক্টোবর প্রিমিয়ার দেখে অনেকেই বলেন, জয়া আহসান আবার তার ম্যাজিক নিয়ে হাজির হয়েছেন এই সিনেমায়। কলকাতার আনন্দবাজার পত্রিকা তাদের রিভিউতে জানিয়েছে, সিনেমাতে বাণিজ্যিক সোয়াগের পাশাপাশি পরিচালক সৃজিত মুখার্জীর চেনা বুদ্ধির খেলাও রয়েছে সমান্তরালভাবে।

সেখানে বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান সম্পর্কে বলা হয়েছে, ‘সিনেমার অভিনেত্রী জয়া আহসান। একমাত্র নারী চরিত্র। তার কাজটা বোধহয় সবচেয়ে কঠিন ছিল। প্রবীর (প্রসেনজিৎ) আর পোদ্দারের (অনির্বাণ) যুগলবন্দি দেখতেও ব্যস্ত দর্শক। তাদের সংলাপে একের পর এক বাউন্ডারি।

তার মধ্যে পরিচালক চিত্রনাট্যে আগের সিনেমাগুলোর রেফারেন্স ঢুকিয়েছেন। একটা ধরতে না ধরতেই পরিচালকের অন্য বাউন্সার তৈরি। সেসব থেকে ফুরসত পেলে যীশুর কাণ্ডকারখানা ব্যস্ত রাখবে দর্শকদের। এতকিছুর মাঝে জায়গা করে নিতে হয়েছে জয়াকে। এবং তিনি সেটা দিব্যি পেরেছেন। এক ইঞ্চিও নিজের জমি ছাড়েননি। দর্শক যাতে হল থেকে বেরিয়ে তাকে মনে রাখেন, তা নিশ্চিত করেছেন জয়া।

এদিকে, বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জয়া আহসান সিনেমাটি নিয়ে বলেছেন, ‘এটি আমার মনের খুব কাছের একটি সিনেমা। সবাই এখানে নিজের সবটা উজাড় করে কাজ করেছেন। আমার বিশ্বাস, দর্শকদেরও ভালো লাগবে। অলরেডি ইতিবাচক রিভিউ পাওয়া শুরু করেছি। এতে আমি খুশি।’

প্রসঙ্গত, এই সিনেমার মাধ্যমে যেমন আলোচনায় এসেছেন জয়া আহসান, তেমন সহ-অভিনেতা অনিবার্ণ ভট্টাচার্যের সঙ্গে একটি চুমুর দৃশ্য ছড়িয়ে পড়লে বেশ সমালোচিতও হন কিছুদিন আগে। যদিও ওই বিতর্ক নিয়ে তেমন মাথা ঘামাননি অভিনেত্রী। বরং সেই বিতর্ককে পাশ কাটিয়ে তিনি ব্যস্ত আছেন নিজের কাজ নিয়েই।

জয়া সর্বপ্রথম ওপার বাংলার সিনেমায় কাজ করেন ২০১৩ সালে। অরিন্দম শীল পরিচালিত ‘আবর্ত’ দিয়ে। এরপর গত এক দশকে কলকাতার এক ডজনেরও বেশি সিনেমায় প্রধান চরিত্রে তিনি অভিনয় করেছেন। সেরা অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন তিনবার। পেয়েছেন আরও অনেক সম্মাননা।

(ঢাকা টাইমস/১৯অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :