বাংলাদেশকে ২৮০ রানের টার্গেট দিলো শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ নভেম্বর ২০২৩, ১৯:৪৩ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০২৩, ১৮:৩২

চলতি বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে বিরল এক ঘটনা দেখলো ক্রিকেটবিশ্ব। প্রথমবার টাইমড আউট দেখল আন্তর্জাতিক ক্রিকেট। কোনো বল না খেলে একজন খেলোয়াড় আউট হলেও চারিথ আসালাঙ্কার সেঞ্চুরিতে বাংলাদেশকে ২৮০ রানের লক্ষ্য দিলো লঙ্কানরা। বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫ রানেই প্রথম উইকেট হারায় লঙ্কানরা। এরপরে নিয়মিত বিপরীতে উইকেট হারায় লঙ্কানরা। ১৩৫ রানেই তারা হারায় ৪ উইকেট। এরপরেই টাইম আউটের শিকার হয়ে ফিরে যান অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১৩৫ রানে ৫ উইকেট যাওয়ার পর দলের হাল ধরেন চারিথ আসালাঙ্কা। বাংলাদেশের বিপক্ষে তিনি আজ তুলে নেন সেঞ্চুরি। তার শতকে ভর করে শেষ পর্যন্ত ২৭৯ রানে অলআউট হয় লঙ্কানরা। বাংলাদেশের হয়ে অভিষেক বিশ্বকাপ ম্যাচে ৩ উইকেট নেন তানজিম হাসান সাকিব।

ভারতের কাছে ৩০২ রানের বিশাল ব্যবধানে হারা লঙ্কানরা আজ বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই উইকেট হারায়। নিজের প্রথম ওভারেই কুশল পেরেরাকে ফেরান শরিফুল ইসলাম।

৫ বলে ৪ রান করা কুশল শরিফুলের বলে মুশফিকের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৫ রানে ভাঙে লঙ্কানদের ওপেনিং জুটি।

৫ রানে প্রথম উইকেট হারানোর পর জুটি গড়েন পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। এই জুটিতে ভর করে ৯ ওভারেই দলীয় অর্ধশতক তুলে নেয় লঙ্কানরা। বাংলাদেশের জন্য ক্রমেই ভয়ংকর হয়ে উঠছিল এই জুটি।

অবশেষে এই জুটি ভাঙেন সাকিব। দলীয় ৬৬ রানে কুশল মেন্ডিসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন তিনি। ৩০ বলে ১৯ রান করা কুশল সাকিবের বলে লং অনে শরিফুলের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

কুশল মেন্ডিসের পর ফিরে যান পাথুম নিশাঙ্কাও। বিশ্বকাপে অভিষেক হওয়া তানজিদ হাসান তামিমের বলে বোল্ড হয়ে ৩৬ বলে ৪১ রান করে ফিরে যান তিনি।

৭২ রানে ৩ উইকেট হারানোর পর জুটি গড়েন সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা। এই জুটিতে ভর করে ১৭ ওভারেই দলীয় ১০০ রান তুলে নেয় লঙ্কানরা। এই জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল লঙ্কানরা।

অবশেষে এই জুটিও ভাঙেন সাকিব। অর্ধশতকের দ্বারপ্রান্তে থাকা সাদিরা সামারাবিক্রমাকে ফিরিয়ে জুটি ভাঙেন তিনি।

এর পরেই উইকেটে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। আর আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘টাইম আউট’ হন। তিনি যে হেলমেট নিয়ে উইকেটে আসেন, সেটিতে স্বাচ্ছন্দ্যবোধ করছিলেন না। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়। কিন্তু সেটিতেও খানিকটা সমস্যা ছিল। তাই আবারও হেলমেট পরিবর্তন করতে চান ম্যাথিউস। কিন্তু ততক্ষণে খেলা শুরুর জন্য নির্ধারিত তিন মিনিট পার হয়ে গেছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটসম্যানকে তিন মিনিটের মধ্যে খেলার জন্য প্রস্তুত হতে হয়। আর বিশ্বকাপে সেটা করা হয় দুই মিনিট। কিন্তু ম্যাথিউস এই সময়ের মধ্যে প্রস্তুত হতে পারেননি। এক্ষেত্রে ফিল্ডিংয়ে থাকা বিপক্ষ দল আবেদন জানালে ওই ব্যাটসম্যান আউট হয়ে যাবেন। হলোও তাই। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘টাইম আউট’ হয়ে বাজে নজির গড়লেন তিনি।

১৩৫ রানে ৫ উইকেট হারানোর পর জুটি গড়েন চারিথ আসালাঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভা। এর মাঝেই ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন চারিথ আসালাঙ্কা। বাংলাদেশের বিপক্ষে আজ তিনি ৫৬ বলে তুলে নেন ৫০ রান। এই জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল লঙ্কানরা।

ভয়ংকর হয়ে ওঠা এই জুটিকে থামান মেহেদী হাসান মিরাজ। ৩৬ বলে ৩৪ রান করা ধনঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন তিনি।

ধনঞ্জয়া ডি সিলভার পর ফিরে যান মহেশ থিকসানা। ৩১ বলে ২২ রান করে তিনি শরিফুল ইসলামের বলে থার্ড ম্যানে ক্যাচ তুলে দেন। থার্ড ম্যানে দাঁড়ানো নাসুম আহমেদ ক্যাচটি তালুবন্দি করে নেন।

বাংলাদেশের বিপক্ষে আজ সেঞ্চুরি তুলে নেন চারিথ আসালাঙ্কা। ৫৬ বলে অর্ধশতক তুলে নেওয়ার পর ১০১ বলে তিনি তুলে নেন সেঞ্চুরি। তবে সেঞ্চুরি তুলে নেওয়ার পর আর বেশিদূর আগাতে পারেননি তিনি। ১০৫ বলে ১০৮ রান করে তানজিম হাসান তামিমের শিকার হয়ে ফিরে যান তিনি। তার বিদায়ের পর আর বেশিদূর এগোতে পারেনি লঙ্কানদের ইনিংস। শেষ পর্যন্ত ৪৯ ওভার ৩ বলে ২৭৯ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

বাংলাদেশের হয়ে তানজিম হাসান সাকিব ৩টি, শরিফুল ইসলাম ২টি, সাকিব আল হাসান ২টি ও মেহেদী হাসান মিরাজ ১টি উইকেট নেন।

(ঢাকা টাইমস/০৬নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :