সেমির লড়াইয়ে টিকে থাকতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ১২:৩৮ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২৩, ১২:২৪

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরে নিজেদের অষ্টম ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারাতে পারলেই তারা সেমিফাইনালে ওঠার লড়াইয়ে টিকে থাকতে পারবে।

আজ মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

সাত ম্যাচের পাঁচটিতে জিতে ইতোমধ্যে সেমিফাইনালের পথে এক পা দিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। আজ আফগানিস্তানকে হারালেই ডেভিড ওয়ার্নারদের সেমিফাইনাল পুরোপুরি নিশ্চিত হয়ে যাবে। এরপর তাদের প্রতিপক্ষ বাংলাদেশ।

সম্ভাবনা আছে আফগানিস্তানের সামনেও। তবে সেই পথটা খুবই কঠিন। কারণ, অস্ট্রেলিয়া যেভাবে ফর্মে ফিরেছে, তাতে তাদের হারানো কঠিন হবে আফগান বাহিনীর জন্য। পরের খেলায় আবার তাদের প্রতিপক্ষ এবারের আসরের টপ ফেবারিট সাউথ আফ্রিকা।

এই দুটি খেলাতেই আফগানিস্তানের হারার সম্ভাবনা প্রবল। তবে ক্রিকেটের মাঠে কিছুই অসম্ভব নয়। অঘটন প্রায়ই ঘটে। এবারও ঘটেছে একাধিকবার। ফলে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখতেই পারেন নবী-রশীদরা। যদি অঘটন ঘটে যায়!

এদিকে সেমির দৌড়ে এগিয়ে রয়েছে পাকিস্তান-নিউজিল্যান্ডও। একটি করে খেলা বাকি রয়েছে এই দুই দলের। সামনে পাকিস্তান খেলবে ইংল্যান্ডের বিপক্ষে, আর নিউজিল্যান্ড খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। যারা জিতবে তারাই উঠে যাবে সেমিতে।

তবে যদি দুটি দলই জয় পায়, সেক্ষেত্রে রান রেটের হিসাব হবে। সেখানে যারা এগিয়ে থাকবে, তারাই সুযোগ পাবে সেমিফাইনাল খেলার।

আর যদি আফগানিস্তান তাদের দুটি ম্যাচই জেতে, তাহলে রান রেটের হিসাব হবে তিন দলের মধ্যে। সেক্ষেত্রেও অবশ্য আফগানরা পিছিয়ে থাকবে। ফলে তাদের সেমিফাইনাল খেলতে হলে দুটি ম্যাচেই জিততে হবে এবং ওদিকে পাকিস্তান-নিউজিল্যান্ড দুই দলকেই হারতে হবে।

ফলে বলাই বাহুল্য যে, আফগানদের জন্য সেমিফাইনালের পথটা অনেক কঠিন। আপাতত সেই কঠিন হিসাব-নিকাশ রেখে দেখা যাক আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে কোনো চমক দেখাতে পারেন কি না রশীদ খানরা।

(ঢাকা টাইমস/০৭নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :