আফগান বোলিং তোপে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ২০:১৫ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২৩, ১৯:৫৭

২৯২ রানের লক্ষ্যে খেলতে নেমে একের পর এক আফগান গোলায় বিধ্বস্ত অস্ট্রেলিয়া শিবির। ১০ ওভারের আগেই টপ ওর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে বিপর্যয়ে রয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অজি শিবিরে প্রথম আঘাতটা করেন আফগান পেসার নাভিন উল হক। ইনিংসের দ্বিতীয় এবং নিজের প্রথম ওভারের দ্বিতীয় বলেই তিনি সাজঘরে ফেরান ওপেনার ট্রাভিস হেডকে। ২ বলে কোনো রান না করেই ফিরে যান তিনি।

এরপর আবার সেই নাভিনের আঘাত। এবার তিনি ফেরান তিন নম্বরে ব্যাট করতে আসা মিশেল মার্শকে। এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মার্শ।

এরপর ইনিংসের অষ্টম ওভারের প্রথম বলেই আরেক ওপেনার ডেভিড ওয়ার্নারকে সরাসরি বোল্ড আউট করে দেন আজমতুল্লাহ ওমরজাই। দ্বিতীয় বলেই ফের আঘাত হানেন আজমতুল্লাহ। সদ্য ব্যাটে আসা জশ ইংলিশকে ক্যাচআউট করেন তিনি।

ফলে হ্যাটট্রিকের সুযোগ এসেছিল আজমতুল্লার সামনে। সম্ভাবনাও তৈরি হয়েছিল। তার করা তৃতীয় বলটি উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়েছিলেন অস্ট্রেলিয়ান হার্ড হিটার গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু উইকেটরক্ষকের কিছুটা সামনে পড়ায় বলটি তিনি তালুবন্দি করতে পারেননি।

এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ানদের সংগ্রহ ১১ ওভার থেকে ৪ উইকেট হারিয়ে ৫৭ । ১১ রানে ব্যাট করছেন মারনাস লাবুশেন। অন্য প্রান্তে ২ রানে রয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল।

এর আগে প্রথমে ব্যাট করে ইব্রাহীম জাদরানের সেঞ্চুরি এবং শেষ দিকে রশীদ খানের ঝোড়ো ব্যাটিংয়ের উপর ভর করে অস্ট্রেলিয়াকে ২৯২ রানের টার্গেট দিয়েছে আফগানিস্তান। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৯১ রান।

চলমান ওয়ানডে বিশ্বকাপে এটি অস্ট্রেলিয়া-আফগানিস্তান দুই দলেরই অষ্টম ম্যাচ। মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে দুপুর আড়াইটায়।

এদিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক হাশমাতুল্লাহ শাহিদি। ব্যাটে নেমে শুরু থেকেই অজি বোলারদের দেখেশুনে খেলতে থাকেন দুই আফগান ওপেনার রহমতুল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান।

কিন্তু বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি গুরবাজ। ২১ রানে ফিরে যান তিনি। কিন্তু ইব্রাহীম জাদরানের ব্যাট চলতে থাকে সমানে। শেষ পর্যন্ত তাকে আউট করতে পারেননি কোনো অজি বোলার। ফলে নিজের ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নিয়েছেন তিনি।

এদিন ১৪৩ বলে ১২৯ রান করেছেন ইব্রাহীম জাদরান। যার মধ্যে ৮টি চার এবং তিনটি ছয়ের মার রয়েছে। মাঝে জাদরানকে কিছুটা সঙ্গ দেন রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি ও আজমতুল্লাহ ওমরজাই। তারা তিনজন করেন যথাক্রমে ৩০, ২৬ ও ২২ রান।

শেষের দিকে জাদরানের সঙ্গে রীতিমতো ঝড় তোলেন রশীদ খান। মাত্র ১৮ বল মোকাবিলায় তিনি করেন ৩৫ রান। দুটি চার এবং তিনটি বিশাল ছক্কা হাঁকান এই ব্যাটার। ফলে ৫ উইকেটে ২৯১ রানে থামে আফগানদের ইনিংস।

এদিকে অস্ট্রেলিয়ান বোলারদের পক্ষে সর্বোচ্চ দুটি উইকেট শিকার করেছেন ডানহাতি পেসার জশ হ্যাজেলহুড। একটি করে উইকেট পেয়েছেন মিশেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা। সর্বোচ্চ রান খরচা করেছেন স্টার্ক (৯/৭০)।

(ঢাকা টাইমস/০৭নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :