ডোনাল্ড লুর চিঠি নিয়ে জাপা কার্যালয়ে মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ নভেম্বর ২০২৩, ১৮:২০ | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০২৩, ১৮:০৮

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস সোমবার বিকাল ৩টায় রাজধানীর বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে গেছেন। সেখানে জাপা চেয়ারম্যানের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা মাসরুর মাওলা ও মনিরুল ইসলাম মিলন তাকে স্বাগত জানান।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে জাপা চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে উপস্থিত ছিলেন জাপার মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু, কো চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মাওলা।

পরে গণমাধ্যমকে ব্রিফিংয়ে সময় মো. মুজিবুল হক চুন্নু জানান, যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর উদ্দেশে যে চিঠি লিখেছেন, সেটি জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদেরের হাতে হস্তান্তর করতে পিটার হাস সোমবার বিকালে জাতীয় পার্টি চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে আসেন।

চুন্নু বলেন, এ চিঠির মূল বক্তব্য হলো যুক্তরাষ্ট্র বাংলাদেশে ফ্রি, ফেয়ার ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। সভায় কথা তো অনেক হয়েছে, তবে সেগুলো আনঅফিসিয়াল৷ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার সেসব বিষয় নিয়ে বলতে চাই না৷ মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের ডেভেলপমেন্ট পার্টনার৷ ছয় বিলিয়ন ডলারের রপ্তানি বাণিজ্য তাদের সঙ্গে। শুভাকাঙ্ক্ষী হিসেবে তারা চান, বাংলাদেশে একটি ভালো নির্বাচন হোক। তারা চান নির্বাচনে যেন সবগুলো দল আসে৷ ভোটের সময় যেন সুষ্ঠু পরিবেশ থাকে৷

জাতীয় পার্টির পক্ষ থেকে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে কোনো বার্তা দেওয়া হয়েছে কি না জানতে চাইলে মুজিবুল হক চুন্নু বলেন, নির্বাচন কীভাবে হবে, তা কীভাবে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে হয়, তা একান্ত আমাদের দেশের অভ্যন্তরীণ বিষয়৷ নির্বাচনের পরিবেশ কেমন চাই বা জাতীয় পার্টি নির্বাচনে যাবে কি না, তা আমরা মার্কিন রাষ্ট্রদূতকে কেন বলতে যাবো? সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য আমরা নির্বাচন কমিশনকে বলছি, আর তাদের সহযোগিতার জন্য সরকারকে অনুরোধ করছি।

জাতীয় পার্টি নির্বাচনে যাবে কি না, আগামীকাল মঙ্গলবার সকালে দলের কেন্দ্রীয় নেতাদের বৈঠকের পর সে সিদ্ধান্ত হবে জানিয়ে জাপা মহাসচিব বলেন, গত দুটি উপনির্বাচনে আমাদের ব্যাড এক্সপেরিয়েন্স হয়েছে৷ ব্রাহ্মণবাড়িয়া-২ এবং লক্ষ্মীপুর-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী জিতবেন, এমন আশাও আমরা করিনি৷ সেখানে ব্যালটে সিল মারার কী দরকার ছিলো? জনগণ ভোট দিতে পারবে, এমন পরিবেশ যদি সরকার আন্তরিকতার সঙ্গে তৈরি করতে পারে, তবে আমরা নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে ভাববো।

সরকার পতনের এক দফা আন্দোলনে বিএনপি, জামায়াতে ইসলামীসহ বাম ধারার বিভিন্ন রাজনৈতিক দল রাজপথে আন্দোলন করছে, হরতাল-অবরোধের কর্মসূচি দিচ্ছে। বিরোধপূর্ণ রাজনৈতিক পরিস্থিতিতে সরকারকে বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপের আহ্বান জানান মো. মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, সংবিধান মোতাবেক সংসদীয় গণতান্ত্রিক ধারায় নির্বাচনে যাওয়া ছাড়া কোনো বিকল্প নেই৷ আমি পার্লামেন্টে প্রধানমন্ত্রীকে বলেছি, আপনি দলগুলোকে এক টেবিলে ডাকুন৷ যদি না ডাকেন, তবে নির্বাচনে অংশ নেওয়ার একটা পরিবেশ তৈরি করুন৷ দেখি সেটা হয় কি না!

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/জেবি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

‘ভারতের কবল থেকে প্রকৃত স্বাধীকারের দাবিতে জনগণ নীরবে প্রস্তুত হচ্ছে’

দলীয় শৃঙ্খলা ভঙ্গ: ঢাকা দক্ষিণের আ.লীগ নেতা রিয়াজকে ফের শোকজ

যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ

সরকার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে দমনপীড়নের খড়গ নামিয়ে এনেছে: মির্জা ফখরুল

শান্তিপূর্ণ, নিরাপদ ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠায় আ.লীগ অঙ্গীকারবদ্ধ: ওবায়দুল কাদের

পথচারীদের মাঝে তৃতীয় দিনের মতো পানি ও স্যালাইন বিতরণ জাপার

মুক্তি দেওয়া হচ্ছে হেফাজতের মামুনুল হককে, আভাস দিলেন নেতারা

গোটা দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন প্রধানমন্ত্রী: রিজভী 

উপজেলা নির্বাচন এখন উপজ্বালায় পরিণত হয়েছে: সালাম

তীব্র তাপপ্রবাহে জাপার পানি ও স্যালাইন বিতরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :