যুদ্ধবিরতির তৃতীয় দিনে মুক্তি পেল ১৭ জিম্মি ও ৩৯ ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২৩, ০৮:৪৪

গাজায় সাময়িক যুদ্ধবিরতির তৃতীয় দিনে আরও ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। এর বিনিময়ে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ৩৯ ফিলিস্তিনি বন্দি। শুক্রবার যুদ্ধে বিরতি শুরু হওয়ার পর থেকে এ নিয়ে ইসরায়েল ১১৭ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে এবং হামাস ৫৮ জিম্মিকে মুক্তি দিয়েছে।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরায়েলি সূত্র জিম্মি মুক্তির বিষয়টি নিশ্চিত করে বলছে, অন্তত ১৭ জন জিম্মিকে বর্তমানে রেড ক্রসের কাছে হস্তান্তর করা হয়েছে। যাদের মধ্যে ৯জন শিশু এবং একজন দ্বৈত মার্কিন নাগরিক আছেন বলে ধারনা করা হচ্ছে।

প্রতিবেদনে, মুক্তিপ্রাপ্ত জিম্মিদের মধ্যে আরও ৩ জন থাই নাগরিক এবং একজন রাশিয়ান নাগরিক রয়েছে। তবে রাশিয়ানের মুক্তির বিষয়টি আলাদা এক চুক্তির অংশ ছিল। এর জন্য সরাসরি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এর আগে শনিবার দেশটির স্থানীয় সময় দিবাগত রাত ১টার দিকে ১৩ ইসরায়েলিসহ ১৭ জনকে রেড ক্রসের কাছে হস্তান্তর করে হামাস। অন্যদিকে ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের কারা কর্তৃপক্ষ। যুদ্ধবিরতির প্রথম দিন শুক্রবারও ১৩ ইসরায়েলিকে মুক্তি দেয় হামাস। বিনিময়ে ইসরায়েলের কারাগারে থাকা ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়।

প্রসঙ্গত, শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতিতে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। এছাড়াও বন্দি মুক্তি নিয়ে আরও একটি প্রস্তাব দিয়েছে ইসরায়েল। অতিরিক্ত ১০ জন বন্দিকে মুক্তি দিলে তার বিনিময়ে গাজায় আরও এক দিন যুদ্ধবিরতি দেয়া হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু।

এর আগে, গত বুধবার অবরুদ্ধ গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয় ইসরায়েল ও হামাস। কাতারের মধ্যস্থতায় সাময়িক যুদ্ধবিরতি ও বন্দি মুক্তিতে সম্মত হয় দুপক্ষ।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরায়েল। গত দেড়মাস ধরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ১০ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :