ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ বাংলাদেশে আঘাত হানবে না

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ২১:০৩ | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২৩, ২০:৫১

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এ পরিণত হয়েছে। তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা ক্ষীণ বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, ‘ঘূর্ণিঝড়টি ঝড়টি ভারতের দক্ষিণ অন্ধ্রপ্রদেশ রাজ্যের উপকূলের দিকে এগুচ্ছে।’

রবিবার সন্ধ্যায় আবহাওয়াবিদ মনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা বেশ ক্ষীণ। ঘূর্ণিঝড়টির কেন্দ্র উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টি গত ৬ ঘণ্টায় ১১ কিলোমিটার অতিক্রম করেছে। তবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ভারতের দক্ষিণ অন্ধ্র প্রদেশ রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে। এখন এটি সাধারণ একটি ঘূর্ণিঝড়ের মতো আছে। তবে এটি প্রবল ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে। এর প্রভাবে বাংলাদেশে বৃষ্টি হতে পারে।’

এদিকে রবিবার সকালে আবহাওয়ার ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এ পরিণত হয়েছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ১৪৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/টিএ/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :