সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফের ৩য় মৃত্যুবার্ষিকী শনিবার

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৯:২১

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী ও রাজনীতিবিদ চৌধুরী কামাল ইবনে ইউসুফের তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার ৯ জানুয়ারি।

এ উপলক্ষে শনিবার বিকালে শহরের কমলাপুরস্থ ময়েজ মঞ্জিল প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

ফরিদপুর মুসলিম মিশন এবং ময়েজ মঞ্জিল জামে মসজিদে এ উপলক্ষে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন কামাল ইবনে ইউসুফ স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম বাবুল।

উল্লেখ্য, ২০২০ সালের ৯ ডিসেম্বর করোনা আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ।

বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী এই ব্যক্তিত্ব ও নেতা একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত ছিলেন। ১৯৪০ সালের ৩ মে তিনি ফরিদপুর জেলার সম্ভ্রান্ত এক মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতামহ ছিলেন এ অঞ্চলের জমিদার চৌধুরী ময়েজউদ্দীন বিশ্বাস। তার পিতা ইউসুফ আলী চৌধুরী (মোহন মিয়া) ব্রিটিশ ও পাকিস্তান শাসনামলে উপমহাদেশে মুসলিম লীগের একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিলেন। তার চাচা চৌধুরী আবদুল্লাহ জহিরউদ্দীন (লাল মিয়া) প্রেসিডেন্ট আইয়ুব খান সরকারের মন্ত্রিসভায় ছিলেন এবং অন্য চাচা এনায়েত হোসেন চৌধুরী পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন।

১৯৭৯ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠিত হলে চৌধুরী কামাল ইবনে ইউসুফ যোগ দেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন দীর্ঘদিন।

১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে তিনি সংসদে নির্বাচিত হন। ১৯৮১ সালে তিনি বিচারপতি আব্দুস সাত্তার সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। ১৯৯১ সালে তিনি আবার নির্বাচিত হন এবং প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী হন। ১৯৯৬ সাধারণ নির্বাচনে তিনি জয়ী হলেও তার দল বিএনপি আওয়ামী লীগের কাছে হেরে ক্ষমতায় হারায়। তিনি ২০০১ সালের নির্বাচনেও জিতেছিলেন, তারপরে তিনি খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী হয়েছিলেন।

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :