রেমিট্যান্স কমে যাওয়ার দায় আমাদের না: প্রবাসী কল্যাণমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ ডিসেম্বর ২০২৩, ১৮:০৪ | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২৩, ১৭:২২

প্রবাসীদের রেমিট্যান্স কম আসার পেছনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কোনো দায় দেখছেন না মন্ত্রী ইমরান আহমদ। মন্ত্রী বলেন, ‘রেমিট্যান্স না বাড়ার কারণে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওপর অভিযোগ আনা যাবে না। আমাদের কাজ লোক পাঠানো এবং রেমিট্যান্স আনার দায়িত্ব অর্থ মন্ত্রণালয় বা বাংলাদেশ ব্যাংকের।’ তারা তাদের কাজ করলে রেমিট্যান্স বেড়ে যাবে বলেও আশাবাদ জানিয়েছেন তিনি।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় প্রবাসী দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’- এই প্রতিপাদ্যে দেশে প্রথমবারের মতো পালিত হয়েছে জাতীয় প্রবাসী দিবস।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে এই আয়োজনে মন্ত্রী আরও জানান, বিশ্বের শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকদের চাহিদা বাড়ছে। গত বছর ১১ লাখ মানুষ বিদেশে গেছে। তার ধারণা এ বছর এই সংখ্যা ১২ লাখ ছাড়াবে। আগামী বছরও রেকর্ড করার প্রত্যাশা মন্ত্রীর।

ইমরান আহমদ বলেন, শ্রমিকদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ সেন্টারগুলোতে বাড়তি নজর দিতে হবে। নিয়োগ এজেন্সি এবং প্রশিক্ষণ সেন্টারের সমন্বয় নেই বলেও স্বীকার করেছেন তিনি।

প্রবাসীদের অবদানের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, দেশের উন্নয়নের অন্যতম অংশীদার প্রবাসী বাংলাদেশিরা। সরকার রিজার্ভের বড় অংশ নিয়ে থাকেন প্রবাসীদের আয় থেকে। দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক নানা প্ল্যাটফর্মে প্রবাসীদের স্বার্থ রক্ষায় পররাষ্ট্রমন্ত্রণালয় কাজ করছে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও প্রবাসী কল্যাণ সচিব আহমেদ মুনিরুছ সালেহীনসহ সংশ্লিষ্টরা এই আয়োজনে অংশ নিয়েছেন। প্রবাসীদের প্রকৃত অর্থে মূল্যায়নের আহ্বান তাদের।

এ ছাড়াও জাতীয় প্রবাসী দিবসের এই আয়োজনে অভিবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষা বৃত্তি এবং সম্মাননা প্রদান করা হয়েছে। পাশাপাশি অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিবসটি উপলক্ষ্যে বিদেশে বাংলাদেশি মিশনসমূহ বিশেষ সেবা সপ্তাহ পালন করার উদ্যোগ নিয়েছে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) নিরাপদ ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে দেশে নানা আয়োজন করেছে। পাশাপাশি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কর্মীদের সংবর্ধনা জানানো হয়েছে।

২০১৭ সালে প্রথম বেসরকারি উদ্যোগে প্রবাসী দিবস পালিত হয়। এরপর গত বছর ‘জাতীয় প্রবাসী দিবস’ পালন করার প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। এর ধারাবাহিকতায় প্রথমবারের মতো দেশে জাতীয় প্রবাসী দিবস উদযাপিত হয়েছে।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/এসআরপ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

নেপালের জলবিদ্যুৎ কিনছে ভারত, অপেক্ষায় বাংলাদেশ

দেশের তাপমাত্রা মে মাসে রেকর্ড ভাঙার আশঙ্কা

হজ ফ্লাইট শুরু ৯ মে

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

এই বিভাগের সব খবর

শিরোনাম :