ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট প্রাবোও সুবিয়ান্তো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৯ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৭

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতি ও বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বেসরকারীভাবে জয়ী হয়েছেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। প্রাথমিক ফলাফলে ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন তিনি। খবর রয়টার্স।

বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৭ হাজার দ্বীপে একযোগে শুরু হয় ভোটগ্রহণ। প্রেসিডেন্ট নির্বাচন ছাড়াও ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও প্রাদেশিক আইনসভা নির্বাচনে ভোট গ্রহণ হয় এদিন।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদ এবং পার্লামেন্ট-প্রাদেশিক আইনসভার ২০ হাজার ৬০০ আসনে প্রার্থিতা করছেন প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী। এই নির্বাচনে ভোট দিয়েছেন প্রায় ২০ কোটি ৫০ লাখ ইন্দোনেশিয়ান।

দেশটির প্রেসিডেন্ট পদের জন্য এবার লড়েছেন তিন প্রার্থী। এর মধ্যে ইন্দোনেশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো, জোকো উইদাদোর নেতৃত্বাধীন প্রশাসনের দুইজন গভর্নর গাঞ্জার প্রানোয়ো এবং আনিস বাসউইদান।

ফলাফলে দেখা যায়, ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন প্রাবোও সুবিয়ান্তো। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসউইদান পেয়েছেন ২৫ শতাংশের মতো এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোয়ো ১৭ শতাংশ ভোটে তৃতীয় অবস্থানে রয়েছেন।

প্রসঙ্গত, দেশটির নির্বাচনে কোনো প্রার্থী প্রথম ধাপে যদি ৫০ শতাংশের বেশি ভোট পান, তাহলে তাকে আর রান-অফ বা দ্বিতীয় ধাপে লড়তে হয় না। আর সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি প্রথম ধাপের ভোটযুদ্ধেই প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়ে গেছেন।

এদিকে এবারের নির্বাচনের মধ্য দিয়েই রাষ্ট্রপ্রধানের পদ থেকে বিদায় নিচ্ছেন ইন্দোনেশিয়ার বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদাদো। দেশটির সংবিধান অনুযায়ী, একজন ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না। এই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে টানা দুইবার ক্ষমতায় থাকা উইদোদো আর প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারেননি।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, মঙ্গলবার রাইসিসহ নিহতদের দাফন

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :