ভারতের জাতীয় পুরস্কার থেকে বাদ পড়ছে ইন্দিরা গান্ধীর নাম!

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৫ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৫

শেষ পর্যন্ত কি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও লেগে গেল রাজনীতির রঙ? এমনই প্রশ্ন এখন সর্বত্র। কারণ, সম্মানীয় এই পুরস্কার থেকে বাদ দেওয়া হচ্ছে দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাম। ভারতের কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বাদ দেওয়া হচ্ছে নার্গিস দত্তের নামও।

এটা কি কালের নিয়মে স্রেফ একটা বদল, নাকি মোদি সরকারের বিশেষ কোনো রাজনৈতিক উদ্দেশ্য, সেটা স্পষ্ট নয়। জানা গেছে, জাতীয় পুরস্কারের অন্তর্ভুক্ত দুটি ভাগ হলো ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড ফর বেস্ট ডেবিউ ফিল্ম অব এ ডিরেক্টর এবং নার্গিস দত্ত অ্যাওয়ার্ড ফর ফিচার ফিল্ম অন ন্যাশনাল ইন্টিগ্রেশন।

এবার এই দুটি পুরস্কারের নাম বদলে ফেলা হলো। সিনেমার পুরস্কারের যৌক্তিকতা সংক্রান্ত একটি কমিটি প্রস্তাব দিয়েছিল নাম বদলের, সেটার কারণেই তড়িঘড়ি করে বদলে ফেলা হলো এই অ্যাওয়ার্ড দুটির নাম। একই সঙ্গে বাড়ানো হয়েছে এই পুরস্কার দুটির আর্থিক মূল্যও।

দাদাসাহেব ফালকে পুরস্কারেরও দাম বাড়ানো হয়েছে। সেটার প্রাইজ মূল্য ১০ লাখ থেকে বাড়িয়ে ১৫ লাখ করা হয়েছে। বাড়ানো হয়েছে ইন্দিরা গান্ধী এবং নার্গিস দত্তের নামে নামাঙ্কিত এই দুটি পুরস্কারের মূল্যও। এই নাম বদল এবং মূল্য বাড়ানোর নেপথ্যে রাজনৈতিক কারণ আছে বলে অনেকে মনে করছেন।

যেসব বিভাগের নাম বদলানো হলো

দেশটির কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একটি কমিটি জাতীয় পুরস্কারের একাধিক বিভাগের নাম বদলানোর প্রস্তাব দিয়েছে। অতিরিক্ত সচিবের নেতৃত্বে এই কমিটি তৈরি করা হয়েছে। তারা জানিয়েছে, আগামী ৭০তম জাতীয় পুরস্কার থেকেই এই পরিবর্তনগুলো বলবৎ হবে।

ইন্দিরা গান্ধীর নাম নামাঙ্কিত অ্যাওয়ার্ডের নাম ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড ফর বেস্ট ডেবিউ ফিল্ম অব এ ডিরেক্টর বদলে রাখা হয়েছে বেস্ট ডেবিউ ফিল্ম অব এ ডিরেক্টর। বর্তমানে এই পুরস্কারের মূল্য তিন লাখ টাকা। অন্যদিকে নার্গিস দত্তের নামে নামাঙ্কিত পুরস্কারের নাম বদলে রাখা হয়েছে বেস্ট ফিল্ম অন সোশ্যাল ইস্যু। এই পুরস্কারের আর্থিক মূল্য একই (দেড় লাখ) আছে।

এছাড়া বদলানো হয়েছে বেস্ট ফিল্ম অন এনভাইরনমেন্টাল কনজারভেশন পুরস্কারের নাম। সেটার নতুন নাম বেস্ট ফিচার ফিল্ম প্রমোটিং ন্যাশনাল, সোশ্যাল অ্যান্ড এনভাইরনমেন্টাল ভ্যালুজ। দুই লাখ টাকা করে পুরস্কার মূল্য রাখা হয়েছে পরিচালক এবং প্রযোজকের জন্য।

এছাড়া AVGC ফিল্মের আওতায় আনা হয়েছে সেরা অ্যানিমেশন ফিল্ম এবং বেস্ট স্পেশ্যাল এফেক্টস বিভাগগুলোকে। এখানে বিজয়ীরা পাবেন স্বর্ণ কমল এবং তিন লাখ করে টাকা। সেরা ভিজ্যুয়াল এফেক্টের জন্য বিজয়ীরা পাবেন দুই লাখ টাকা।

সেরা অভিনেতা বা অভিনেত্রী পাবেন রজত কমল এবং ৫০ হাজার টাকা। লিডিং রোলের অভিনেতা বা অভিনেত্রীরা পাবেন দুই লাখ টাকা এবং রজত কমল। সেরা সংগীত পরিচালক রজত কমলের সঙ্গে দুই লাখ টাকা পাবেন। মিউজিক ডিরেক্টর বিভাগে সেরা সংগীত পরিচালক এবং সেরা আবহ সংগীতকে আনা হয়েছে। যার পুরস্কার মূল্য দুই লাখ টাকা।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :