ভারতে রেস্তোরাঁয় বিস্ফোরণ: সিসিটিভি ফুটেজে দেখা গেল ‘বোমা হামলা’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ মার্চ ২০২৪, ১০:৫২ | প্রকাশিত : ০২ মার্চ ২০২৪, ১০:০৭

ভারতের ব্যাঙ্গালুরুর কুন্দালাহালির জনপ্রিয় একটি রেস্টুরেন্টে বিস্ফোরণ হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯ জন আহত হয়েছেন। প্রথমে সকলে অনুমান করে- রেস্টুরেন্টে থাকা গ্যাস সিলিন্ডার থেকেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে সিসিটিভি ফুটেজ দেখে জানায়, এক কাস্টমারের রেখে যাওয়া ব্যাগে থাকা বোমা বিস্ফোরণেই ওই হতাহতের ঘটনা ঘটেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রামেশ্বরাম নামের ওই রেস্টুরেন্টে ঘটা বিস্ফোরণ তদন্ত করতে জাতীয় সন্ত্রাস-বিরোধী তদন্ত সংস্থার (এনআইএ) দল, বোম স্কোয়াড এবং ফরেনসিক ল্যাবরেটেরি ঘটনাস্থলে যায়।

পরে কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিধারমাইয়াহ সাংবাদিকদের জানান, ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইডি) ব্যবহার করে এই হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, ‘শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে বিস্ফোরণের একটি তথ্য আসে। আমরা খবর পাই সেখানে একটি ব্যাগ ছিল। আমি জানতে পারছি এটি একটি আইইডি ছিল, তদন্ত চলছে।’ এ ঘটনার পর সন্ত্রাস বিরোধী অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধ ও বিস্ফোরক পদার্থ আইনে একটি এফআইআর দায়ের করেছে পুলিশ।

এর আগে শুক্রবার বিকেলে বলা হয়েছিল একটি বিস্ফোরণ হয়েছে। পুলিশ তখন জানায় রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণের কারণ খুঁজে বের করার চেষ্টা চলছে। আর সন্ত্রাসবিরোধী জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ), বোমা স্কোয়াড এবং ফরেনসিক পরীক্ষাগারের একটি দল ক্যাফেতে পৌঁছানোর পর রাজ্যের মুখ্যমন্ত্রী জানান, ক্যাফেতে হামলায় একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করা হয়েছিল।

এদিকে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দক্ষিণ এমপি তেজাসভি সুরিয়া এক্সে জানিয়েছেন, ‘রামেশ্বরাম ক্যাফের প্রতিষ্ঠাতা শ্রী নগরাজের সঙ্গে তার রেস্টুরেন্টে হওয়া বিস্ফোরণ নিয়ে কথা বলেছি। তিনি আমাকে জানিয়েছেন, বিস্ফোরণ হয়েছে একজন কাস্টমারের রেখে যাওয়া ব্যাগ থেকে, কোনো গ্যাস সিলিন্ডার থেকে নয়। তাদের একজন কর্মী আহত হয়েছেন। পরিষ্কার মনে হচ্ছে এটি একটি বোমা হামলা ছিল। মুখ্যমন্ত্রীর কাছ থেকে স্পষ্ট উত্তরা চায় ব্যাঙ্গালুরু।’

(ঢাকাটাইমস/০২মার্চ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :