ভোরের ফাঁকা রাস্তায় পুলিশ পরিচয় দিয়ে থামালেই বিপদ!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৪, ১৮:১০

ভোরে রাজধানীতে সড়ক, নৌ কিংবা রেল পথে আসা যাত্রীদের টার্গেট করে সর্বস্ব লুটে নিচ্ছিল একটি চক্র। যারা প্রথমে পুলিশ পরিচয়ে থামাত। পরে নগদ অর্থ, মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিয়ে সটকে পড়ত। এমনই এক চক্রের পাঁচসদস্যকে গ্রেপ্তারের পর চাঞ্চল্যকর এ তথ্য পায় ডিবি পুলিশ।

গোয়েন্দারা নাগরিকদের সতর্ক করে বলছে, ভোরের রাস্তায় পুলিশ পরিচয়ে কেউ থামতে বললে থামবেন না। থামলেই বিপদ।

জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে রাজধানীতে আসা সাধারণ মানুষকে টার্গেট করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে ডাকাতি করে আসছিলো একটি চক্র। সম্প্রতি দক্ষিণের জেলা বরগুনা থেকে আসা তিনজনের রিকশা থামিয়ে ছিনতাইয়ের ঘটনায় জড়িত একটি ডাকাত দলের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ওয়ারী বিভাগ।

চক্রটি রিকশা ব্যবহার করে ঢাকায় এসে রিকশায় করে গন্তব্যে যাওয়া যাত্রীদের টার্গেট করত। এরপর পুলিশসহ নানা পরিচয়ে মারধর করে সর্বস্ব লুটে নিত। এমন কি টার্গেট ব্যক্তিদের বহনকারী রিকশাও লুটে নিত ডাকাত দলের সদস্যরা।

অভিযুক্তরা হলেন- ডাকাত দলের সরদার নাহিদ হোসেন ওরফে আনন্দ ও তার সহযোগী মো. বাবুল, মো. দেলোয়ার ওরফে রিপন, মো. মনতাজুল, রতন ইসলাম। তাদের কাছ থেকে ডাকাতি করে নেওয়া টাকা ও ব্যবহৃত দুটি রিকশা উদ্ধার করা হয়।

সোমবার (১১ মার্চ) দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, চলতি মাসের ৪ তারিখ ভোরে বরগুনা থেকে বাসে করে কবির হোসেনসহ তিনজন ঢাকায় আসেন। তারা মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে যাওয়ার জন্য পুরান পল্টনের একটি এজেন্সির কাছে (ফিটনেস) মেডিকেল করার কাগজ জমা দিতে আসেন। ঘটনার দিন ভোর সাড়ে পাঁচটার দিকে বাস থেকে নেমে তিনজন মিলে যাত্রাবাড়ী সায়েদাবাদ বাস টার্মিনালে থেকে রিকশায় করে পল্টনের উদ্দেশ্যে যাত্রা করেন। ডিএমপির ওয়ারি থানার শশী মোহন বসাক লেনে এলাকায় আসার পর একটি নিরিবিলি স্থানে পুলিশ পরিচয়ে রিকশার গতিরোধ করা হয়। পরবর্তীতে রিকশা থেকে নামিয়ে ভুক্তভোগী কবিরের কাছে থাকা প্রায় ৩৩ হাজার টাকা ছিনিয়ে নেওয়া হয়। এমনকি ডাকাত সরদার নাহিদ ভুক্তভোগী কবিরের মাথা ধরে সজোরে দেওয়ালে আঘাত করেন। এই ঘটনায় কবির বাদী ওয়ারি থানায় একটি মামলা দায়ের করেন। মামলার ছায়া তদন্তে নামে ডিবির ওয়ারি বিভাগ। ঘটনাস্থলের আশপাশ এলাকার সিসিটিভির ফুটেজ বিশ্লেষণ ও তথ্য প্রযু্ক্তির সহায়তায় রিকশায় করে ঘুরে ঘুরে ডাকাতি করা এই চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনায় গ্রেপ্তার মনতাজুল ও রতন দায় স্বীকার করে ছয়জনের সম্পৃক্ততা কথা জানিয়ে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছে। ডাকাত দলের সরদার নাহিদের বিরুদ্ধে তিনটি ছিনতাই, একটি মাদকসহ পাঁচটি, বাবুলের বিরুদ্ধে পাঁচটি ছিনতাই, দুটিটি দ্রুত বিচার আইন ও তিনটি মাদক মামলাসহ দশটি ও দেলোয়ারের বিরুদ্ধে দুটি ছিনতাই মামলা রয়েছে।

ডিবির অতিরিক্ত কমিশনার বলেন, রাজধানীর কারওয়ান বাজার, সায়েদাবাদ, গাবতলী, গুলিস্থান, সদরঘাট লঞ্চ টার্মিনালসহ আন্তঃজেলা বাসও লঞ্চে করে ঢাকায় আসা যাত্রীদের টার্গেট করে দীর্ঘদিন ধরে ছিনতাই ও ডাকাতি করে। কেউ তাদের কাজে বাধা দিলে আঘাত করে সর্বস্ব ছিনিয়ে নেয়।

তিনি বলেন, আমরা বলবো ভোরে চলার পথে কেউ ডাক দিলে থামা যাবে না। কেউ ভোরে ঢাকায় এলে টার্মিনালে একটু অপেক্ষা করে বেলা বাড়লে বের হওয়ার অনুরোধ। রমজানকে কেন্দ্রে করে ইফতার, সেহরিসহ নির্জন সময়গুলোতে এমন ডাকাতি বা ছিনতাই প্রতিরোধে ডিবি পুলিশ মাঠে থাকবে।

কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে চলা অভিযানের বিষয়ের এক প্রশ্নের গোয়েন্দা প্রধান বলেন, কিশোর গ্যাং ও ছিনতাইকারীদের বিরুদ্ধে আমাদের সাড়াশি অভিযান চলমান রয়েছে। এমন কি কেউ যেনো শূন্যস্থান পূরণ করতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকাটাইমস/১১মার্চ/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

নেপালের জলবিদ্যুৎ কিনছে ভারত, অপেক্ষায় বাংলাদেশ

দেশের তাপমাত্রা মে মাসে রেকর্ড ভাঙার আশঙ্কা

হজ ফ্লাইট শুরু ৯ মে

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

এই বিভাগের সব খবর

শিরোনাম :