রোভার মুটে খাবারের হাট

আসাদুজ্জামান, গাজীপুরের রোভার পল্লী থেকে
| আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৭, ১৫:৩২ | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৭, ১৩:০৪

স্টিলের গামলায় ভাসছে রসগোল্লা। ট্রেতে সাজানো আছে রঙ বেরঙের চমচম, কালোজাম। মনোলোভা এই মিষ্টির লোভে কয়েকটা মাছি চারপাশে ভনভন করে। মাছিগুলো চক্কর দিতে দিতে কোনো একটা মিষ্টির উপর অবতরণ করার চেষ্টা করে। কিন্তু বেরসিক ময়রা মাছির মতলব যেনো ঠাওর করতে পারে। তাই হাত দিয়ে মাছিগুলোকে তাড়িয়ে দেয়। মিষ্টির রস আস্বাদন করা তো দূরে থাক জান নিয়ে পালায় মাছিগুলো। মাছির বদলে দোকানে আসে একদল তরুণ। চোখে মুখে ক্লান্তির ছাপ। দোকানিকে রসগোল্লা আর পরোটার ফরমায়েশ দিয়ে বেঞ্চে বসে। মিষ্টির সিরায় পরোটা ভিজিয়ে উদরপূর্তি চলে।

এমন দৃশ্যের দেখা মিললো গাজীপুরের বাহাদুরপুরের রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে। আজ থেকে এখানে শুরু হয়েছে আষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭।

এই আয়োজন উপলক্ষে রোভার পল্লীতে বসেছে খাবারের হাট। হাটে মিলছে বিভিন্ন পদের খাবার। খাবারের পাশাপাশি আছে তৈজসপত্র, রান্নার সামগ্রী, খেলনাসহ আরও অনেক কিছু।

এই হাটের ক্রেতাদের বেশির ভাগই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত রোভাররা।

খাবারসহ অন্যান্য সামগ্রী নিয়ে যারা পসরা সাজিয়েছেন রোভার পল্লীর আশেপাশের বাসিন্দারা। এমনই একজন মজিবর। তিনি বাংলাবাজার থেকে কাঠের তৈজসপত্র এবং দা-বটি নিয়ে এসেছেন। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘প্রতিবছর রোভার মুটে আমি বিভিন্ন জিনিসপত্র বিক্রির জন্য আসি। এখানে বেচাবিক্রি ভালো হয়। ’

একই কথা জানালেন মিষ্টি বিক্রেতা পরিমল ঘোষ। তিনি বলেন,‘রোভার মুটে যারা আসেন তারা আমাদের দোকানের মিষ্টি দিয়ে নাস্তা করেন। আমরা এর আগের রোভার মুটেও এসেছিলাম। অনেকেই এখান থেকে মিষ্টি কিনে বাসায় নিয়ে যান।’

এদিকে রোভার মুটের বাজারে শিশুদের খেলনা সামগ্রী সাজিয়ে ক্রেতার অপেক্ষায় বসে আছেন তাহসিন। তিনি জানান, রোভার মুটে রোভার ছাড়াও আশেপাশের এলাকার মানুষ রোভারদের কর্মকান্ড দেখতে আসেন। ফেরার সময় এই বাজার থেকে বিভিন্ন জিনিসপত্র কিনে নেন।

সিলেটে মনদমোহন সরকারি কলেজ থেকে রোভার মুটে অংশ নিয়েছেন নয়ন বিশ্বাস এবং নাসিরুদ্দিন। তারা আজ ভোরে রোভার পল্লীতে এসে পৌঁছেছেন। এখনও তাদের খাবারের যোগারযন্ত্র হয়নি। তাই মুটের খাবারের বাজার থেকে সকালের নাস্তা সারেন।

নয়ন বলেন,‘রোভার মুটে আমরা নিজেদের খাবার নিজেরাই রান্না করে নেই। কিন্তু এখনও আমাদের তাবুতে রান্না শুরু হয়নি। তাই এখান থেকে সকালের নাস্তা করে নিচ্ছি।

২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই রোভার মুট চলবে ৩১ জানুয়ারী পর্যন্ত। ‘শতবর্ষে রোভারিং সুনাগরিক প্রতিদিন’ স্লোগানে আয়োজিত এই মুটের মিডিয়া পার্টনার দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম ও সাপ্তাহিক এই সময়।

রোভার মুটের সকল খবর জানতে ভিজিট করুন dhakatimes24.com

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :