দেশে সেফটি টুলকিট চালু উবারের

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১৫:২৪ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৮, ১৪:৩৪

বিশ্বের সর্ববৃহৎ অন ডিম্যান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার বাংলাদেশে আজ থেকে চালু করলো ‘সেফটি টুলকিট’। এই অপশনের মাধ্যমে যাত্রীরা উবারের সব সেফটি ফিচার সহজেই খুঁজে পাবেন অ্যাপের একটি নির্দিষ্ট স্থানে। যুক্তরাষ্ট্রে চালু হবার মাত্র কয়েক মাসের মধ্যেই বাংলাদেশে চালু হলো উবারের এই ফিচারটি।

অভিনব প্রযুক্তির সাহায্যে তৈরি নতুন সেফটি টুলকিটটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন বাংলাদেশের যাত্রীরা সহজেই উবারের সেফটি ফিচারগুলো ব্যবহার করতে পারেন। পাশাপাশি পুরাতন এবং নতুন উভয় ফিচারগুলোর ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতেও সহায়ক হবে এই টুলকিটটি। চালক ট্রিপ গ্রহণ করার সাথে সাথে অ্যাপের হোম স্ক্রিনে ভেসে উঠবে সেফটি টুলকিট অপশনটি, যা ট্রিপ শেষ হওয়া পর্যন্ত ব্যবহার করা যাবে।

সেফটি টুলকিট চালু করার বিষয়ে উবারের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর শচীন কানসাল বলেন, ‘বাংলাদেশের হাজার হাজার যাত্রীদের জন্য ‘সেফটি টুলকিট’ চালু করা আমাদের এই প্রচেষ্টারই একটি অংশ। আমাদের সেফটি ফিচারগুলো সম্পর্কে সবাইকে আরো সচেতন করতে।’

হাজার হাজার যাত্রীদের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে সেফটি টুলকিটটি। এবছরের মে মাসে ফিচারটি সর্বপ্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করা হয়েছে।

উবার বাংলাদেশের সর্বপ্রথম রাইডশেয়ারিং কোম্পানি, যারা ২০১৭ সালের আগস্ট মাসে তাদের অ্যাপে সরকারের হেল্পলাইন নম্বর সংযুক্ত করে। যা যাত্রীদের জরুরি প্রয়োজনে ৯৯৯ এ কল করার সুযোগ প্রদান করে। এই ফিচারটি উবার অ্যাপের সেফটি ফিচারকে আরও জোরদার করে। এছাড়াও যাত্রা শুরুর পূর্বে, যাত্রার সময়ে এবং যাত্রা শেষ হবার পরেও যাত্রী এবং চালকদের নিরাপত্তা বৃদ্ধি করতে উবার সর্বদা নতুন কিছু করার চেষ্টা করে যাচ্ছে।

নতুন ফিচারগুলো রাইডশেয়ারিংয়ে যাত্রী ও চালকের নিরাপত্তার মান আরও জোরদার করবে। যাত্রীদের নিরাপদ রাইড প্রদান করা, জিপিএস এর মাধ্যমে ট্রিপ ট্র্যাক করা এবং স্থানীয় পুলিশের সাথে সেফটি অ্যাপের মাধ্যমে যোগাযোগ স্থাপন করা।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :