‘সেই বই’ অ্যাপে ২০টি ই-বুক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৭ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২২

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) বিশেষ অনুদানে অনলাইন ই-বুক স্টোর ‘সেই বই’-এ প্রকাশিত হলো ২০টি ই-বুক। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর বইগুলো প্রকাশিত হয়েছে।

বইগুলো হলো: কবীর চৌধুরী সম্পাদিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ ও ‘বঙ্গবন্ধু: জননায়ক থেকে রাষ্ট্রনায়ক, অ্যান্থনী মাসক্যারেনহাসের ‘বাংলাদেশ: অ্যা লিগ্যাসি অব ব্লাড, আহমদ রফিকের ‘ঢাকায় মুক্তিযুদ্ধের দিনগুলো, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের ‘জার্নাল ৭১, খোন্দকার ইব্রাহিম খালেদের ‘মুক্তিসংগ্রাম ও মহানায়ক, শাহরিয়ার কবিরের ‘একাত্তরের পথের ধারে, মানিক মোহাম্মদ রাজ্জাকের ‘৭১-এর অল্পকথা ও ‘১৯৭১: বিদেশি গণমাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’।

আলম তালুকদারের ‘বঙ্গবন্ধুর অজানা অধ্যায়, রবীন্দ্র গোপের ‘মুজিব আমার অন্তরে বাহিরে, আসলাম সানীর ‘বঙ্গবন্ধু তুমি আছো’ ও ‘বাঙালি জাতির পিতা, মনি হায়দারের লেখা ও সম্পাদিত ‘বঙ্গবন্ধু ও রাসেলের গল্প’ ও ‘উত্তাল মার্চ ১৯৭১, ড. মোহাম্মদ আমীনের ‘বঙ্গবন্ধুর বাণী, মোহাম্মদ জিল্লুর রহমানের ‘ছোটদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, আহসান হাবীবের ‘৭১-এর রোজনামচা, নূর মোহাম্মদ সিরাজীর ‘মহাত্মা শেখ হাসিনা’, সাইনা হোসাইন তমার ‘জয়িতাদের জয়িতা’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বরং বাস্তব সত্য। ইতোমধ্যে দেশের মানুষ এর সুফল পেতে শুরু করেছে। এই খাতে সরকার বিভিন্ন সময়ে নানা উদ্যোগ গ্রহণ করে আসছে। সেই স্বপ্নযাত্রাকে আরও ভিন্নমাত্রায় যুক্ত করার অন্যতম মাধ্যম ই-বুকে সরকারের যথাযথ সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা অব্যাহত রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে সরকারি বাজেট সুষ্ঠুভাবে ব্যয়ের মাধ্যমে অঙ্গীকারকৃত ২০টি বই সাধারণ পাঠকের উদ্দেশে প্রকাশ করেছে ‘সেইবই’।

এর আগে এক সমঝোতা স্মারকের মাধ্যমে সেইবই-এ প্রকাশিত হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ওপর লিখিত ‘এপিক অব পলিটিক্স’ বইয়ের ই-বুক ভার্সন।

সেইবই বাংলা ভাষা ও সাহিত্যের সর্ববৃহৎ অনলাইন ই-বুক লাইব্রেরি।

উল্লিখিত বইগুলো সেই বই-এ পড়ার জন্য পাঠককে সেইবই রিডার অ্যাপটি তার মোবাইল ডিভাইসে ইনস্টল করতে হবে। অ্যানড্রয়েড এবং iOS-নির্ভর স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারী পাঠকরা অ্যাপটি ফ্রি ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন।

সব মিলিয়ে একজন পাঠক বিশ্বের যেকোনো প্রান্ত থেকে বইগুলো সেইবই অনলাইন স্টোর থেকে সংগ্রহ করে খুব সহজেই স্মার্টফোন বা ট্যাবলেটে পড়তে পারবেন।

সেইবই অ্যাপ ইনস্টল করতে ব্রাউজ করুন নিচের লিঙ্কগুলো:

অ্যানড্রয়েড: https://goo.gl/GxoVGb

আইফোন: https://goo.gl/AZPzkb

ওয়েবসাইট: www.sheiboi.com

ফেসবুক ফ্যান পেজ:  https://www.facebook.com/sheiboireader/

ঢাকা টাইমস/১৯ফেব্রুয়ারি/ওআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :