বুধবার মাশরাফিদের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৯

সিরিজের প্রথম দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং কিংবা বোলিং কোনোটিতেই ঝলক দেখাতে পারেনি টাইগাররা। যার কারণে দুই ম্যাচেই বাংলাদেশকে হারতে হয়েছে আট উইকেটের বিশাল ব্যবধানে। টানা দুই ম্যাচে হেরে সিরিজ খোয়ানোর পর বাংলাদেশের সামনে এখন হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ। বুধবার ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর চারটায়। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ এখনো জয় পায়নি। সুতরাং, বুধবার জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবেন মাশরাফি বিন মুর্তজারা।

আগামী মে মাসে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হবে আইসিসি বিশ্বকাপের ১২তম আসর। বিশ্বকাপের শুরুর আগ মুহূর্তে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ দল। মূলত বিশ্বকাপের দল নিয়ে টাইগাররা ত্রিদেশীয় সিরিজ খেলবে। তাই মাশরাফি বিন মর্তুজা মনে করছেন, বিশ্বকাপের আগে এটিই তাদের শেষ ম্যাচ।

টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা বলেছেন, ‘আমরা বিশ্বকাপের দল নিয়ে আয়ারল্যান্ড যাব। সুতরাং, বিশ্বকাপের আগে এটিই আমাদের শেষ ম্যাচ। দলে পরিবর্তনের তেমন কিছু নেই। যারা আছে সবাই যথেষ্ট অভিজ্ঞ। আমরা যেভাবে সিরিজ শুরু করতে চেয়েছি সেভাবে হয়নি। একটা ম্যাচ বাকি আছে। আশা করি, এই ম্যাচে ভালো কিছু করে আত্মবিশ্বাস নিয়ে আমরা আয়ারল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে খেলতে যেতে পারব।’

২০০৮ সালের জানুয়ারিতে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচ দিয়ে ডানেডিন ভেন্যুটির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল। ২০১০ সালে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় এই ভেন্যুটির। ডানেডিনে সর্বশেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৭ মার্চ। ওই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৩৫ রান করেছিল ইংল্যান্ড। পরে নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে ৪৯.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় পেয়েছিল।

মাশরাফি বিন মর্তুজা আশা করছেন, বুধবারের ম্যাচেও উইকেট হবে ব্যাটিং সহায়ক। তিনি বলেছেন, ‘আশা করছি উইকেট হবে ব্যাটিং সহায়ক। আমরা সেভাবেই পরিকল্পনা সাজাব।’

নিউজিল্যান্ড সিরিজে একের পর এক ধাক্কা খাচ্ছে বাংলাদেশ। সিরিজ শুরুর আগেই ইনজুরির কারণে দল থেকে ছিটকে যান সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। সিরিজের মাঝপথেও ধাক্কা খেয়েছে টাইগাররা। ইনজুরির কারণে সিরিজের শেষ ওয়ানডে থেকে ছিটকে গেছেন মোহাম্মদ মিথুন। মুশফিকুর রহিমও ইনজুরিতে আক্রান্ত। তবে তার বর্তমান যে অবস্থা তাতে হয়তো তিনি শেষ ম্যাচে খেলতে পারবেন।

এই ম্যাচে মিথুন না থাকায় একাদশে ঢুকতে পারেন মুমিনুল হক। অন্যদিকে, নিউজিল্যান্ড দলের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে শেষ ম্যাচে বিশ্রামে রাখা হয়েছে। অবশ্য আগে থেকেই বিষয়টি ঠিক করে রাখা হয়েছিল। উইলিয়ামসনের বদলে দলে ঢুকেছেন কলিন মুনরো। আর বুধবার নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দিবেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান টম লাথাম। আবহাওয়ার পূর্ভাবাসে বলা হচ্ছে, ম্যাচের দিন ডানেডিনের আবাহওয়া স্বাভাবিক থাকবে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ (সম্ভাব্য): মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কলিন মুনরো, রস টেইলর, টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, টড অ্যাস্টল, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

(ঢাকাটাইমস/১৯ ফেব্রুয়ারি/এসইউএল)

 

     

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :