৯ দফা দাবিতে ধর্মঘটে পাটকল শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ মার্চ ২০১৯, ১২:৫৭ | প্রকাশিত : ১২ মার্চ ২০১৯, ১২:৫১

নয় দফা দাবিতে ধর্মঘট পালন করছে দেশের ২৭টি পাটকলের শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে এই ধর্মঘট পালিত হচ্ছে বলে চট্টগ্রাম-খুলনাসহ বিভিন্ন জায়গা থেকে খবর এসেছে।

পাটকল শ্রমিকরা জানান, মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হওয়া ২৪ ঘণ্টার ধর্মঘট শেষ হবে বুধবার ভোর ছয়টায়।

শ্রমিক নেতারা জানান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদসহ দাবি ও সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ, গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনঃবহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, মৌসুমে পাট ক্রয়ে অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা বাস্তবায়নে এই আন্দোলন চলছে।

আমাদের চট্টগ্রাম ব্যুরো জানায়, সকাল থেকে চট্টগ্রামের মুরাদপুরে আমিন জুট মিলের সামনে শ্রমিকরা অবস্থান নেয়। নয় দফা দাবিতে তারা বিক্ষোভ করছে।

একই দাবিতে খুলনার খালিশপুরেও শ্রমিকরা বিক্ষোভ করে।

নয় দফা বাস্তবায়নের দাবিতে গত ২ মার্চ সাত দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ নন সিবিএ নেতারা। কর্মসূচির অনুযায়ী ৪ মার্চ রাজপথে বিক্ষোভ মিছিল, ৮ মার্চ সারাদেশের পাটকলে শ্রমিক সমাবেশ, ১০ মার্চ লাল পতাকা মিছিল হয়। ১২ মার্চ ২৪ ঘণ্টার ধর্মঘট। এছাড়া ১৯ মার্চ থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হবে। ২৪ মার্চ ঢাকায় বৈঠক অনুষ্ঠিত হবে, সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

(ঢাকাটাইমস/১২মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :