পাহাড়ে শোভা পাচ্ছে টসটসে লিচু

হিমেল চাকমা, রাঙামাটি
 | প্রকাশিত : ১০ মে ২০১৯, ২০:০৫

এবারে পাহাড়ে ভালো ফলন হয়েছে দেশি জাতের লিচুর। আবহাওয়া অনুকূলে থাকায় এবার পাহাড়ে ভালো ফলন হয়েছে বলছেন বাগানীরা। পাহাড়ের লিচু বাগানগুলোতে শোভা পাচ্ছে লাল টসটসে লিচু। ফলন বেশি হলেও বাজারে দাম গত বছরের তুলনায় কম। একশো লিচু বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা। কোথাও এর চেয়ে কম।

লিচু বাগানী আসাম বস্তি লিচু বাগান এলাকার বাসিন্দা রাহুল তঞ্চঙ্গ্যা জানান, ইতোমধ্যে তিনি আড়াই লাখ টাকার লিচু বিক্রি করেছেন। অবশিষ্ট লিচুগুলো বিক্রি করলে ৫০/৬০ হাজার টাকা পাওয়া যাবে।

তিনি বলেন, তার লিচুগুলো গাছে থাকা অবস্থায়ই বিক্রি করেছেন। ব্যবসায়ীরা নিজেদের খরচে তা পেরে নিয়েছে। কিন্তু বাজারে দাম আরো কম।

গেল বুধবার বনরূপা সমতা ঘাটে গিয়ে ১০০ লিচু ৩০ টাকা বিক্রি করতে দেখা যায়। এ সময় বন্দুকভাঙা এলাকায় রাজেন্দ্র চাকমা বলেন, ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম কমিয়ে দিয়েছে। বিভিন্ন খরচ দেখাচ্ছে তারা।

রাঙামাটি থেকে লিচু নিতে হাটের দিনে ভিড় করছেন মৌসুমী ফল ব্যবসায়ীরা। লিচু ব্যবসায়ী খসরু বলেন, পথে ঘাটে চাঁদাবাজি। না দিলে পুলিশের হয়রানি। সবকিছু হিসাব করে লিচু কিনতে হয় আমাদের। বেশি দাম দিয়ে লিচু কিনলে লোকসান গুণতে হবে। এটা ঠিক বাগানীরা ন্যায্য দাম পাচ্ছে না।

জেলা কৃষিতথ্য অফিসের মতে, বিগত দুই বছরের তুলনায় এবার লিচুর ফলন বেশ ভাল হয়েছে। এবার জেলায় ১ হাজার ৮২৮ হেক্টর জমি থেকে ১৩ হাজার মেট্রিক টন লিচু সংগ্রহের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা বলেন, দেশি লিচু ছাড়াও এবার চায়না ২, ৩ এসব জাতের লিচুরও ভাল ফলন হয়েছে। দেশি লিচু শেষ হতে না হতেই সেগুলো বাজারে আসবে। এবার লিচু বাগানীরা লিচু বিক্রি করে অর্থ পাচ্ছে।

(ঢাকাটাইমস/১০মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :