৩৮ গণগ্রন্থাগারে বই অনুদান দিল দিশা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৯, ১৫:২৫

বেসরকারি সংস্থা  দিশার সামাজিক উদ্যোগ ‘আলোঘর’২৮ জেলার ৩৮টি গণগ্রন্থাগারে বই অনুদান দিয়েছে। মঙ্গলবার  বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আনুষ্ঠানিকভাবে এসব বই হস্তান্তর করা হয়। 

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন  পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।  বিশেষ অতিথি ছিলেন, সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান ও সিডিএফ’র নির্বাহী পরিচালক মো. আব্দুল আউয়াল।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দিশা পরিচালিত আলোঘরের এ উদ্যোগটি দৃষ্টান্ত স্থাপন করেছে। তারা দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা পাঠাগারসমূহকে বই প্রদানসহ নানামুখী কার্যক্রমে সংযুক্ত রাখার যে উদ্যোগ নিয়েছেন তা একটি মাইলফলক। এটাকে আমি ব্যক্তিগতভাবে সাধুবাধ জানাই।

ফেরদৌসী ইসলাম জেসী এমপি বলেন, আলোঘর মূলত একটি বই পড়ার আন্দোলন। শিক্ষা, জ্ঞান তথ্য সমৃদ্ধকরণ এবং জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের সার্বিক উন্নয়নের লক্ষ্যে দিশার একটি সহযোগী প্রকল্প হিসেবে প্রতিষ্ঠিত, যা বেশ প্রসংশার দাবিদার।

ড. আতিউর রহমান বলেন, দিশার কর্ণধার মো. সহিদ উল্লাহ বই পড়া ও পড়ানোর যে উদ্যোগটি নিয়েছেন সেটাকে রীতিমতো আন্দোলন বলা চলে। যে আন্দোলনে আমাদের সবার জড়িত থাকা জরুরি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন  দিশার প্রধান নির্বাহী মো. সহিদ উল্লাহ।

তিনি বলেন, ’জ্ঞানের আলোয় উদ্ভাসিত বাংলাদেশ’ গড়তে মানসম্পন্ন সৃজনশীল বই প্রকাশ ও সমৃদ্ধ গণগ্রন্থাগারের বিকল্প নেই। বিশেষ করে তরুণ প্রজন্মকে বই পড়ায় উৎসাহিত করতে গণগ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। জ্ঞানের আলো ছড়ানোর জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে চলমান গ্রন্থাগারসমূহ যে মূল্যবান অবদান রাখছে তার সাথে একাত্মতা ও সহযোগিতা করার জন্যই আলোঘর কার্যক্রমের পক্ষ থেকে দেশের ২৮টি জেলার ৩৮টি গণগ্রন্থাগাসমূহে বই প্রদান করা হয়।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আলোঘর প্রকাশনার লেখক ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা নাজমুল হুদা।

(ঢাকাটাইমস/২২মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :