দুই মামলায় উচ্চ আদালতে খালেদার জামিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৯, ১৩:২০

দুই মামলায় উচ্চ আদালত থেকে ছয় মাসের জামিন পেলেন  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এর একটি করা হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কটূক্তির এবং অপরটি ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে মানহানির দাবি এনে।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ হাফিজ ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

গত ২৩ মে জামিন শুনানির কথা থাকলেও রাষ্ট্রপক্ষের সময় আবেদনে আদালত ঈদের পর অর্থাৎ ১৭ জুন শুনানির দিন ধার্য করেন। গতকাল সোমবার জামিন শুনানি শেষে আজ আদেশ দেওয়া হলো।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কটূক্তি এবং ধর্মীয় অনুভূতিতে আঘাতের মানহানির দুই মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। এ রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। এই মামলার আপিল শুনানিতে বিএনপি নেত্রীর দণ্ড বেড়ে দ্বিগুণ হয়। এই রায়ের বিরুদ্ধেও আবার আপিলের সুযোগ আছে।

সাবেক প্রধানমন্ত্রী আরো একটি মামলায় দণ্ডিত। বিচারিক আদালত জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাতেও তাকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে। এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল শুনানি এখনো শুরু হয়নি।

খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির আরো তিনটি মামলার শুনানি চলছে বিচারিক আদালতে। এ ছাড়া আন্দোলনের সময় নাশকতার নির্দেশ, মানহানি, কটূক্তিসহ সম মিলিয়ে ৩৪টি মামলার তথ্য রয়েছে বিএনপি নেত্রীর বিরুদ্ধে। 

(ঢাকাটাইমস/১৮জুন/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :