যেভাবে জানবেন ভালোবাসার মানুষটি মিথ্যুক

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৩ জুন ২০১৯, ০৯:৫৩

একটি সম্পর্কের প্রথম এবং প্রধান ভিত্তি হলো বিশ্বাস। সুখী ও দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়তে হলে বিশ্বাস খাঁটি হওয়া প্রয়োজন। বিশ্বাস না থাকলে যেকোনো সম্পর্কই নড়বড়ে হয়ে যায়। ভেতরে প্রবেশ করে সন্দেহ। এমন অবস্থায় আপনার কাছে মনে হয়- সে কিছু লুকোচ্ছে, মিথ্যা কথা বলছে। এমন অবস্থার মধ্যে পড়লে আপনি কিছু বিষয় খেয়াল করে জেনে নিতে পারেন আপনার ভালোবাসার মানুষটি মিথ্যা বা প্রতারণার আশ্রয় নিচ্ছে কি না।

অবস্থানের বিষয়ে অস্পষ্টতা

আপনার প্রিয় মানুষটি কোথায় রয়েছে কথাটি ঠিকমতো বলে না বা এড়িয়ে যায়। বা বললেও ভুলভাল কিছু একটা বুঝিয়ে দেয়, এমন হলে বোঝা যাবে সে আপনাকে মিথ্যা বলছে বা ভবিষ্যতে প্রতারণা করতে পারে।

অতিরঞ্জিত করে

কোনো কিছুকে অতিরঞ্জিত করে ফুটিয়ে তোলা মিথ্যাবাদী মানুষের একটি বিশেষ লক্ষণ। এমন হলেও অনেকটা বোঝা যায় সে আপনাকে মিথ্যা বলছে। ধরুন, সে আপনাকে তার ব্যক্তিগত জীবনের কিছু গল্প শোনাচ্ছে। তবে বাস্তবে যতটা ঘটেনি এর চেয়েও অনেক রংচং মিশিয়ে উপস্থাপন করছে বিষয়টিকে। সবসময়ই সে এভাবে কথা বললে বুঝতে হবে সে মিথ্যুক।

বেশিরভাগ সময় কথা রাখে না

হয়তো আপনাদের একসঙ্গে কোনো কাজ করার কথা রয়েছে। তবে যেদিন সেটি করার কথা সেদিন তিনি অনুপুস্থিত। এমন ঘন ঘন হতে থাকলে বুঝবেন সে আপনাকে মিথ্যা বলছে। মাঝেমধ্যে এমনটা হয়তো হতে পারে। কিন্তু প্রায়ই বিষয়টি ঘটা কিন্তু ভালো লক্ষণ নয়।

অস্বীকার করা

প্রায়ই যদি সে কথা অস্বীকার করে এবং আপনাদের মধ্যে কোনো যৌথ সিদ্ধান্ত হলে পরে তিনি তা অস্বীকার করেন এরকম মানুষ হলে তার সঙ্গে চলা খুবই মুশকিলের।

অজুহাত

বেশিরভাগ মিথ্যাবাদীই ঝামেলা এড়ানোর জন্য অজুহাত দেখায়। সে কাজে ব্যস্ত ছিল, রাস্তায় খুব জ্যাম ছিল, বাড়িতে কোনো সমস্যা হয়েছে- এসব কথা বলতে থাকে। মাঝেমধ্যে এসব বিষয় ঘটতেই পারে। তবে সব সময় নিশ্চয়ই ঘটবে না। তাই সবসময় অজুহাত দেখালে আগে থেকে সতর্ক হওয়াই ভালো।

ঢাকা টাইমস/২৩জুন/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত