বার্নসের সেঞ্চুরিতে ভালো অবস্থানে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০১৯, ১১:৪৫

দ্বিতীয় দিনের শুরুতেই জেমস প্যাটিনসনের বলে স্টিভ স্মিথের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান জেসন রয়। এজবাস্টনের গ্যালারিতে ইংরেজ দর্শকদের মধ্যে আশঙ্কার চোরাস্রোত বয়ে যায়। প্রথম দিনে অস্ট্রেলিয়ার মতো ব্যাটিং বিপর্যয়ের ছবিটাই আবার দেখা যাবে নাকি?‌ তবে এমনটা হতে দেননি ররি বার্নস এবং অধিনায়ক জো রুট। এই দুই ব্যাটসম্যান ইংল্যান্ডকে দাঁড় করিয়ে দেন শক্ত ভিতের ওপর।

শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ২৬৭ রান। অর্থাৎ, অস্ট্রেলিয়ার চেয়ে এখনো তারা ১৭ রান পিছিয়ে। এদিন আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে প্রথমবার সেঞ্চুরি করেন ররি বার্নস। দিন শেষে ১২৫ রান করে অপরাজিত থাকেন এই ইংলিশ ওপেনার। ৩৮ রান করে অপরাজিত থাকেন বেন স্টোকস। ৫৭ রান করে আউট হন অধিনায়ক জো রুট।

অ্যাশেজের প্রথম টেস্টের প্রথম দিনে চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েছিল অস্ট্রেলিয়া। এই পরিস্থিতিতেই বুক চিতিয়ে লড়েছিলেন স্মিথ। তাঁর অনবদ্য সেঞ্চুরির ওপর ভর করেই ঘুরে দাঁড়িয়েছিল টিম পেইন ব্রিগেড। শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিন খেলা শুরুর পর রয় আউট হতেই ইংল্যান্ডকে পাল্টা চাপে ফেলার চেষ্টা করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত হতে দেননি বার্নস ও রুট।

প্রথম দিন ২৮৪ রানে শেষ হয়েছিল অস্ট্রেলিয়ার ইনিংস। দিনের শেষে ইংল্যান্ডের রান ছিল বিনা উইকেটে ১০। শুক্রবার সেখান থেকে শুরু করে ইংল্যান্ড। ওপেনার রয় (‌১০)‌ যখন আউট হন, স্কোরবোর্ডে তখন ২২ রান। দ্বিতীয় উইকেটে ১৩২ রানের জুটি গড়েন বার্নস ও রুট। ধৈর্যের সঙ্গে ক্রিজে থেকে প্রাথমিক ধাক্কার চাপ কাটিয়ে দেন এই দুই ব্যাটসম্যান।

মধ্যাহ্ন ভোজের বিরতিতে ইংল্যান্ডের রান ছিল ৭১/‌১। পরে এই জুটি ভাঙতে সমর্থ হন পিটার সিডল। ৫৭ রান করে সিডলের বলে তাঁর হাতেই ক্যাচ দিয়ে আউট হন রুট। চা পানের বিরতিতে ইংল্যান্ডের স্কোর ছিল ১৭০/‌২।

দ্বিতীয় দিনে ভাল ব্যাটিং পারফরম্যান্স হলেও একটা ব্যাপারে অস্বস্তিতে রয়েছে ইংল্যান্ড শিবির। দ্বিতীয় ইনিংসে হয়তো বল করতে পারবেন না জেমস অ্যান্ডারসন। প্রথম দিন নিজের চতুর্থ ওভারে ডান পায়ের কাফ মাসলে ব্যথা অনুভব করেছিলেন টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেটশিকারী। মাঠ থেকে উঠে যান তিনি। পরে মাঠে ফিরলেও আর বল করেননি।

বৃহস্পতিবার বিকালে স্ক্যান হলেও রিপোর্ট নিয়ে চুপ ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। গত ২ জুলাই ল্যাঙ্কাশায়ারের হয়ে ডারহ্যামের বিরুদ্ধে বল করার সময় ডান পায়ের কাফ মাসলে চোট পেয়েছিলেন অ্যান্ডারসন। সেই চোটই নতুন করে সমস্যায় ফেলল তাঁকে।

(ঢাকাটাইমস/৩ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :