যুক্তরাষ্ট্রের আদলে ভারতে তিন বাহিনীর একজন প্রধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৯, ১১:৩১

ভারতের স্বাধীনতা দিবসে দেশটির সেনা বাহিনী, বিমান বাহিনী ও নৌ বাহিনীর একজন প্রধান নিয়োগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কার্গিল যুদ্ধের পর বিশেষ কমিটি এই পদ তৈরির ব্যাপারে মত দিলেও গত ২০ বছরে তা বাস্তবায়িত হয়নি। এবার মোদি সেটি বাস্তবায়ন করতে চান।

বৃহস্পতিবার মোদি ঘোষণা দেন যে, তিন বাহিনীর প্রধানের পদের নাম হবে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’। তিন বাহিনীর সমস্ত পলিসি ঠিক করবেন তিনি। ঠিক যেমন আমেরিকা বা অন্যান্য দেশে সমস্ত বাহিনীর একজন প্রতিনিধি থাকেন, এর মাধ্যমে সেরকম একটি পদই তৈরি হবে।

মোদি বলেন, এই পদ তৈরি হওয়ার জন্য ভারতীয় বাহিনীর সংস্কার সম্ভব হবে। আগামী দিনে আরও উন্নতি করবে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা। আমাদের বাহিনী আমাদের গর্ব। সব বাহিনীর মধ্যে সংযোগ আরও ভালো করতে লালকেল্লা থেকেই একটি বড় ঘোষণা করছি।’

মোদি বলেন, যুদ্ধের ধরন বদলাচ্ছে। বিশ্ব জুড়ে নিরাপত্তা ব্যবস্থাতেও পরিবর্তন আসছে। তাই তিন বাহিনীর মধ্যে সংযোগ থাকা প্রয়োজন। তিনি উল্লেখ করেন, বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই এই দাবি জানিয়ে আসছিলেন।

এছাড়া নয়া উদ্যোগ ‘জল-জীবন-মিশন’ ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এতে থাকবে জল বাঁচানোর প্রক্রিয়া, সমুদ্রের জল কাজে লাগানোর প্রক্রিয়া। শিশুদের ছোট থেকেই জলের গুরুত্ব বোঝানো হবে। ৭০ বছরে জলের জন্য যে কাজ হয়েছে, আগামী পাঁচ বছরে তার চার গুণ কাজ করা হবে বলে জানান তিনি।

ঢাকা টাইমস/১৫আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :