বস্তিতে আগুন: সাইদুলের ‘টেবিল ভরা’ স্বপ্ন ছাই

কাজী রফিক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৯, ১৩:২৮

সাইদুর রহমান। বয়স ১৫ বছর। স্বপ্ন ছিল পড়াশোনা করে পুঁজিবাজারে কাজ করবেন। নিজের পড়ার টেবিলের পরতে পরতে তার স্বপ্নের ছোপ। শুক্রবার সন্ধ্যায় চলন্তিকা বস্তিতে লাগা আগুনে ছাই হয়ে গেছে সাইদুলের সেই এক টেবিল স্বপ্ন।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর রূপনগরের চলন্তিকা মোড়ের বস্তিতে আগুনের ঘটনা ঘটে। প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে জ্বলা আগুনে পুড়ে গেছে প্রায় আড়াই হাজারের বেশি ঘর। বস্তির একটা অংশে বসবাস করত কিশোর সাইদুল ও তার পরিবার।

সাইদুল তার গোষ্ঠীকে ছাড়িয়ে যেতে চায়। দেখাতে চায়, বস্তি থেকেও বড় হওয়া সম্ভব। এমন প্রত্যাশা বুকে নিয়ে বঙ্গবন্ধু বিদ্যানিকেতন স্কুলে অষ্টম শ্রেণিতে পড়াশোনা করছে সে। আর দিনরাত তার ভাবনায় পুঁজিবাজার।

কিন্তু গতকালের সন্ধ্যা তার স্বপ্নের পথে বাধা হয়ে দাড়িয়েছে। বস্তিতে লাগা সাড়ে তিন ঘণ্টার আগুনে ছাই হয়ে গেছে তার ঘর। অস্তিত্ব নেই তার পড়ার টেবিল, টেবিলে থাকা বই খাতার। আগুনে আংশিক পুড়েছে তার স্কুলও।

এই বিষয়গুলো আঘাত করেছে তার কিশোর মনে। বিধ্বস্ত মনে এখন পোড়া ছাইয়ের দিকে নির্বাক তাকিয়ে আছে সাইদুর।

সাইদুল বলেন, ‘আমার বই-খাতা, ব্যাগ সব পুইড়া গ্যাছে। কিচ্ছু নাই। কিচ্ছু বাচাইতে পারি নাই।’

দরিদ্র পরিবারে যেখানে দুই বেলা খাবার যোগাড় করা কষ্টসাধ্য, সেখানে তার পড়াশোনা এক বাড়টি চাপ। তারপরেও ভ্যানগাড়ি চালক বাবা সাইদুরের পড়াশোনা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ছাই হয়ে যাওয়া পরিবার কবে, কীভাবে ঘুরে দাঁড়াবে- তা নিয়ে শঙ্কায় রয়েছে এই কিশোর। 

আগুন লাগার বিষয়ে সাইদুল জানায়, সন্ধ্যায় সে এবং তার বন্ধুরা বস্তির বাইরের রাস্তায় আড্ডা দিচ্ছিল। তখন স্থানীয় এক নারী গিয়ে তাদের কাছে আগুনের কথা বলে। প্রথম বিশ্বাস না হলেও পরে তারা ছুটে আসে।

সাইদুলের ভাষায়, ‘আসতে আসতে দেখি আগুন লাইগা গ্যাছে। তখন পানি মারছি, অনেক চেষ্টা করছি। কিন্তু কিছু করতে পারি নাই।’

ঈদের ছুটিতে বস্তির অধিকাংশ বাসিন্দা ঢাকা ছেড়ে যাওয়ায় তাদের জনবল কম ছিল। মানুষ বেশি থাকলে আগুন দ্রুত নিয়ন্ত্রণ করা যেত বলে মনে করে সাইদুল।

‘ফায়ার ব্রিগেড প্রথমে একটা পাইপ দিয়ে পানি দিছে। বাঁশে লাগা আগুন কি এক পাইপের পানিতে নিভে?’

(ঢাকাটাইমস/১৭আগস্ট/কারই/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :