লাদেন-পুত্র হামজার মৃত্যুর খবর নিশ্চিত করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৯, ১০:৩৪

আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের পুত্র হামজার মৃত্যু নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার হামজার মৃত্যু খবর নিশ্চিত করেছেন। ফক্স নিউজে এক সাক্ষাত্‍‌কারে হামজা বিন লাদেনের মৃত্যু নিয়ে তাকে প্রশ্ন করা হলে, তিনি মৃত্যুর খবর নিশ্চিত করেন।

হামজার মৃত্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের কী কোনো ভূমিকা ছিল? এ বিষয়ে মার্ক এসপারের কাছে জানতে চাওয়া হলে, বিষয়টি তিনি এক অর্থে এড়িয়ে যান। মার্কিন প্রতিরক্ষা সচিবের উত্তর, এ নিয়ে আমার কাছে বিশদ কিছু নেই। কিন্তু, যদি থাকতও, তার কতটা আপনাদের সঙ্গে শেয়ার করতাম, সে বিষয়ে আমি নিশ্চিত নই।

গত জুলাই মাসের লাদেনপুত্র হামজা নিহত হওয়ার খবর ঘোষণা করে যুক্তরাষ্ট্র। কিন্তু, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সাংবাদিকরা এ নিয়ে প্রশ্ন করলে, তিনিও বিষয়টি এড়িয়ে যান।

আমেরিকার স্পেশাল ফোর্সের অভিযানে পাকিস্তানের মাটিতে ২০১১ সালে নিহত হন ওসামা বিন লাদেন। সম্প্রতি নিউইয়র্ক টাইমস দাবি করে, লাদেনপুত্র হামজা নিহত হয়েছেন। হামজার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ভূমিকা থাকার দাবিও করে নিউইয়র্ক টাইমস।

গত ফেব্রুয়ারিতেই মার্কিন সরকার হামজার নামে আর্থিক পুরস্কার ঘোষণা করেছিল। ঘোষণায় বলা হয়েছিল, হামজা কোন দেশে, কোথায় রয়েছে সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দিতে পারলেই ১০ লক্ষ মার্কিন মিলিয়ন ডলার পুরস্কার দেওয়া হবে।

ঢাকা টাইমস/২৩আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :