রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৭

আগামী ২০২১ সালে ৬০ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তবে এক্ষেত্রে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে বলে মনে করেন তিনি।

বুধবার রাজধানী একটি হোটেলে সিআইপি কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

টিপু মুনশি বলেন, দ্রুততম অর্থনীতির দেশে হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিতে ব্যবসায়ীদের অবদান রয়েছে। বাংলাদেশ ৪৬ বিলিয়ন ডলার রপ্তানি করতে সক্ষম হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে সাবেক বাণিজ্যমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ বলেন, গত অর্থবছরে রপ্তানি আয় হয়েছে ৪৬ বিলিয়ন মার্কিন ডলার। চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। 

রপ্তানি বাণিজ্যে সাফল্য উল্লেখ করে তিনি বলেন, ৭২-৭৩ অর্থবছরে দেশে রপ্তানি আয় ছিল ৩৪৮ মিলিয়ন ডলার। সেখান থেকে রপ্তানি আয় এখন ৫৪ বিলিযন ডলার অর্জিত হতে যাচ্ছে এটা অনেক বড় বিষয়।

বাংলাদেশ উন্নয়নের রোড মডেল উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারে রপরেখা ২০২১ নির্ধারণ করেছেন। ইতিমধ্যেই আমরা মধ্যম আয়ের দেশে রূপ্তান্তরিত হতে চলেছি।

বাণিজ্যমন্ত্রীর উদ্দ্যেশে তিনি বলেন, ২০২৪ সালে আমরা উন্নত দেশে রপান্তির হবো। তখন জিএসপি সুবিধা পাবো না। এজন্য রপ্তানি আয়ে জন্য একটি খাতের ওপর নির্ভরশীল হলে চলবে না। 

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, ২০১৭  রপ্তানি বাণিজ্যে অসংখ্য অবদানের জন্য ২২টি খাতে  ১৮২ জনকে কার্ড প্রদান করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন,  ২০০৮ থেকে ২০১৯ অর্থনীতে দৃষ্টান্তমূলক অগ্রগতি হয়েছে।

ফাহিম বলেন, নতুন বাজার সম্প্রসারে কাজ করছে এফবিসিসিআই। উদীয়মান অর্থনীতিতে কিছু চ্যালেঞ্জ আছে, সেটা নিয়ে কাজ করছি। সরকারের অগ্রগতির পাশাপাশি আমারও কাজ করছি।

অনুষ্ঠানে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) এর সভাপতি সালাম মুর্শেদী এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো ভাইস চেয়ারম্যান বেগম ফাতিমা ইয়াসমিন বক্তব্য দেন।

অনুষ্ঠানে রপ্তানি বাণিজ্যে অবদান রাখার স্বীকৃতি হিসেবে ১৮২ জন ব্যবসায়ীকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) কার্ড ২০১৭ সম্মাননা দেওয়া হয়েছে।

১৮২ জনের মধ্যে ১৩৬ জন ব্যবসায়ীকে (রপ্তানি) এবং এফবিসিসিআইয়ের পরিচালকসহ ৪৬ জন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের (ট্রেড) সম্মাননা হিসেবে এই কার্ড দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :