আট হাজার বছরের প্রাচীন মুক্তোর সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১১:৫০

আট হাজার বছরের পুরনো মুক্তোর সন্ধান মিলেছে সংযুক্ত আরব আমিরাতে। এতদিনের পুরনো এবং মাটির নিচে পড়ে থাকলেও তার উজ্জ্বলতা একটুও কমেনি। সম্প্রতি আবুধাবির মারওয়াহ দ্বীপে খননের সময় একটি ঘরের নিচে এই প্রাচীন মুক্তোর খোঁজ মেলে। এছাড়াও আরও অনেক প্রাচীন দুর্লভ সম্পদের খোঁজ মিলেছে সেখানে।

মুক্তোটি পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, এটি নব্য প্রস্তর যুগের। মুক্তোর আশেপাশে নব্য প্রস্তর যুগের পাথরের স্তম্ভ মিলেছে। গবেষণা করে জানা গেছে, এটি ৫৮০০-৫৬০০ খ্রিস্টপূর্ব আমলের।

নব্যপ্রস্তর যুগে বিনিময়ের মাধ্যম ছিল মুক্তো। মুক্তো বিনিময়ের মাধ্যমে তৎকালীন মেসোপটেমিয়ার (বর্তমান ইরাক) লোকেরা জিনিস কেনাবেচা করতেন। বর্তমানে তেলনির্ভর অর্থনীতি হলেও সেসময়ে মুক্তোই ছিলো আমিরাতের প্রধান অর্থনৈতিক সম্পদ।

পাশাপাশি বিভিন্ন গয়নার জন্যও মুক্তোর কদর ছিল অনেকটাই। ১৯৩০ সাল নাগাদ জাপানেও মুক্তো শিল্প ভীষণ জনপ্রিয় হয় ওঠে। এরপর আরব আমিরাতের মুক্তোর একচেটিয়া শিল্পে ধস নেমে আসে। ক্রমে তারা মুক্তোর দেশ থেকে তেলের দেশ হয়ে ওঠে।

তবে এত বছর ধরে মাটির নিচে থেকেও কীভাবে মুক্তো সম্পূর্ণ উজ্জ্বল রয়েছে তা নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। আগামী ৩০ অক্টোবর আবুধাবির একটি যাদুঘরে সাধারণের জন্য রাখা হবে প্রাচীন এই মুক্তো।

ঢাকা টাইমস/২২অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :