লেবানন সংকট: প্রধানমন্ত্রী পদের প্রার্থিতা প্রত্যাহার সাফাদির

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ১১:৪৫ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৯, ১১:০২

লেবাননে বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন সাদ হারিরি। তারপর নতুন মন্ত্রিসভা গঠনের জোর চেষ্টা চালাচ্ছে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো। সম্প্রতি জানা যায় যে, লেবাননের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী  ও ধনাঢ্য ব্যবসায়ী মোহাম্মদ সাফাদি। প্রধানমন্ত্রী হওয়ার জন্য সাফাদির সম্মতি রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিল। তবে শনিবার সাফাদি প্রধানমন্ত্রী পদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। খবর রয়টার্সের।

নিজের অফিস থেকে প্রকাশিত এক বিবৃতিতে সাফাদি বলেন, ‘সব পক্ষের সমর্থিত একটি সমন্বয়পূর্ণ মন্ত্রিসভা গঠন করা অত্যন্ত কঠিন’। বিদায়ী প্রধানমন্ত্রী সাদ হারিরিকে পুনরায় প্রধানমন্ত্রী পদের জন্য মনোনিত করা হবে বলেও আশা প্রকাশ করেন সাফাদি।

সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভের মুখে গত ২৯ অক্টবর পদত্যাগ করেন সাদ হারিরি। হারিরিকে দুর্নীতি ও অর্থনৈতিক মন্দার জন্য দায়ী করে বিক্ষোভকারীরা।

এমন অবস্থার মধ্যে বৃহস্পতিবার সাফাদিকে পরবর্তী প্রধানমন্ত্রী করা হচ্ছে বলে খবর দেয় স্থানীয় গণমাধ্যম। দেশটির প্রধান তিনটি রাজনৈতিক দলের নেতারা সাফাদিকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন জানায়। তবে সাফাদিকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মানতে অস্বীকার করে বিক্ষোভকারীরা।

সাফাদি প্রধানমন্ত্রী নাজিব মিকাতির অধীনে ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত অর্থমন্ত্রী ছিলেন এবং এর আগে তিনি অর্থ ও বাণিজ্যমন্ত্রীও ছিলেন। সাম্প্রদায়িক বণ্টনের ভিত্তিতে লেবাননের প্রধানমন্ত্রী হবেন একজন সুন্নি মুসলিম।

ঢাকা টাইমস/১৭নভেম্বর/একে

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :