শনিবার সম্মেলন

দুই যুগ পর বগুড়া আ.লীগের নেতৃত্বে পরিবর্তন আসছে

এনাম আহমেদ, বগুড়া
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ২২:২০ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৯, ২২:১৪

আগামীকাল শনিবার বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলন নিয়ে বগুড়ার রাজনৈতিক অঙ্গনে চলছে উৎসবের আমেজ। প্রতিদিন মিছিল-মিটিংয়ে ব্যস্ত নেতাকর্মীরা। কে হবেন জেলার সভাপতি। কে হবেন সাধারণ সম্পাদক। জানতে উদগ্রীব দলীয় কর্মী-সমর্থকরা। তবে এটা নিশ্চিত, দীর্ঘ দুই যুগ পর জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বে আসছে পরিবর্তন।

এদিকে ইলেকশনে নাকি সিলেকশনে নেতা নির্বাচন হবে- সেটি এখনো পরিষ্কার নয়। এবারের সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে ২০১৪ সালের ১০ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই দিন কেন্দ্রীয় নেতারা মমতাজ উদ্দিনকে সভাপতি ও মজিবুর রহমান মজনুুকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দেন। মমতাজ উদ্দিন ১৯৯২ সাল থেকে তিন মেয়াদে টানা ২৪ বছর বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। বগুড়ার রাজনীতির এই বর্ষীয়ান নেতা এ বছরের ১৭ ফেব্রুয়ারি বার্ধক্যজনিত রোগে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর গঠনতন্ত্র অনুযায়ী ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করে আসছেন জেলা পরিষদের চেয়ারম্যান মকবুল হোসেন।

এদিকে ১৮ বছর ধরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে আছেন মজিবুর রহমান মজনু। তিনি ২০০১ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০০৪ সালের সম্মেলনে নতুন কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পান। এরপর থেকে পদটির দায়িত্ব তিনিই পালন করে আসছেন।

মমতাজ উদ্দিন জীবিত থাকা অবস্থায় জেলায় তার কোনো প্রতিদ্বন্দ্বী ছিলেন না। ফলে দীর্ঘ দুই যুগ পর এবার পরিবর্তন আসতে যাচ্ছে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে। এই দুই পদের চেয়ারে বসতে যাচ্ছেন নতুন কেউ। ইতোমধ্যে দলীয় কার্যালয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ১৬ জন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে সভাপতি পদে আটজন এবং সাধারণ সম্পাদক পদে আটজন প্রার্থী ফরম কিনেছেন। ২ ডিসেম্বর থেকে ফরম বিক্রি শুরু হয়। ৩ ডিসেম্বর ছিল প্রার্থিতা বাছাই। ৪ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার। ৭ ডিসেম্বর ভোটগ্রহণ প্রস্তুতি নেয়া হয়েছে। সম্মেলনে ৫১৫ জন কাউন্সিলর তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সভাপতি পদে ফরম সংগ্রহ করেছেন বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি মকবুল হোসেন, সহ-সভাপতি তোফজ্জল হোসেন দুলু মাস্টার, টিএম মুসা পেস্তা, মকবুল হোসেন মুকুল, রেজাউল করিম মন্টু, বর্তমান সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু। সাধারণ সম্পাদক পদে ফরম সংগ্রহ করেছেন তিনজন। তারা হলেন, বর্তমান যুগ্ম-সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা, মঞ্জুরুল আলম সোহন, সাংগঠনিক সম্পাদক আসাদুর রহমান দুলু, প্রদীপ কুমার রায়, সুলতান মাহমুদ খান রনি।

এসব প্রার্থীর অনেকেই তাদের সমর্থনে ব্যানার-ফেস্টুন দিয়ে শহরের প্রাণকেন্দ্র সাতমাথা ছাড়াও গুরুত্বপূর্ণ স্থানগুলো ঢেকে দিয়েছেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও তাদের কর্মী সমর্থকরা পছন্দের প্রার্থীদের পক্ষে প্রচারণামূলক স্ট্যাটাস দিচ্ছেন। আওয়ামী লীগ অফিস ও তার আশপাশে নেতাকর্মীদের পদচারণায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা ঢাকা টাইমসকে জানান, সারাদেশে যেভাবে কমিটি হচ্ছে বগুড়াতেও সেভাবেই কমিটি হবে। দলীয় সভানেত্রী শেখ হাসিনা ত্যাগী নেতাদের মূল্যায়ন করেন। আশা করা হচ্ছেম বগুড়াতেও ত্যাগী নেতারাই নির্বাচিত হবেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান মজনু ঢাকা টাইমসকে জানান, সম্মেলন সফল করতে সবরকম প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোটের মাধ্যমে নেতা নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হলে কর্মীরা তাকেই পছন্দ করবে। এছাড়া কমিটি গঠনে কেন্দ্র থেকে যে সিদ্ধান্ত নেয়া হবে- সেটাই সবাই মানবে বলে তিনি জানান।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এলএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :