নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ১৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৫১

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড দ্বীপে আগ্নেয়গিরির অগ্নুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ১৬ জন হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার আরও এক ব্যক্তি মারা গেছেন। মারাত্মক দগ্ধ অবস্থায় হাসপাতালের আইসিইউতে ২০ ভর্তি আছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গত ৯ ডিসেম্বর থেকে প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলে অবস্থিত দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডের আগ্নেয়গিরির অগ্নুৎপাত শুরু হয়। যখন আগুন ছড়িয়ে পড়ে, সেসময় ৪৭ জন পর্যটক ছিল।

তাদের মধ্যে অস্ট্রেলিয়ার ২৪, আমেরিকার ৯, নিউজিল্যান্ডের ৫, জার্মানির ৪, চীনের ২, যুক্তরাজ্যের ২ এবং মালয়েশিয়ার ১ জন ছিল।

দেশটির ডেপুটি পুলিশ কমিশনার মাইক ক্লিমেন্ট জানান, এখনও নিখোঁজ দুই পর্যটকের খোঁজে রবিবার ৭৫ মিনিট ধরে তল্লাশি চালায় আট পুলিশ সদস্য। তবে ওই এলাকায় কোনও মরদেহ পাওয়া যায়নি। তাদের উদ্ধারে পুলিশ ও সামরিক বাহিনীর ডুবুরিদের তল্লাশি অভিযান অব্যাহত থাকবে।

অগ্ন্যুৎপাতে আক্রান্তদের বিভিন্ন নমুনা সংগ্রহ করা হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, পোশাক, ছবি, আঙুলের ছাপ ও ডিএনএ রেকর্ডের মতো নমুনা সংগ্রহ করে পোস্ট মর্টেমের সময় সংগৃহীত প্রমাণের সঙ্গে তা মিলিয়ে দেখে পরিচয় শনাক্ত করা হবে।

গত সোমবারের পর দ্বীপটিতে নতুন কোনও অগ্ন্যুৎপাত ঘটেনি। তবে সেই ঝুঁকি এখনও বহাল আছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :