তুরাগ তীরের আরও তিন একর ভূমি অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৯, ১৮:২৪

তুরাগ নদে বিশেষ অভিযানের পঞ্চম দিনে অবমুক্ত হয়েছে পুনঃদখল হয়ে যাওয়া আরও তিন একর তীরভূমি। এই নিয়ে পুনঃদখলের সাড়ে ২১ একর জায়গা পুনরায় অবমুক্ত হলো।

মঙ্গলবার তুরাগ নদের কামারপাড়া ব্রিজ থেকে ধউড় ব্রিজ পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করে এই জায়গাগুলো পুনরায় দখলমুক্ত করে করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তীরভূমি উদ্ধার করতে ১৩১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হয়েছে বলে নিশ্চিত করেছেন সংস্থাটির যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন।

কর্মকর্তা জানান, তুরাগ নদ দখল ও ভরাট অপসারণে বিশেষ অভিযানের পঞ্চম দিনে ছোট-বড় মিলিয়ে মোট ১৩১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদকৃত স্থাপনার মধ্যে রয়েছে ১৩টি একতলা ভবন, দুটি দোতলা ভবন, ১৬টি আধাপাকা স্থাপনা, ৯০টি টিনের ঘর ও ১০টি সীমানা প্রাচীর।

উচ্ছেদকৃত মালামাল ৩৬ লাখ ৬৮ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়। আর দখলদারদের জরিমানা করা হয় ১৩ লাখ টাকা।

এর আগে গত ২৯ জানুয়ারি থেকে ঢাকা নদীবন্দরের নদী উদ্ধারে নামে বিআইডব্লিউটিএ। এসময় বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর তীরভূমি দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদে চার পর্বে মোট ৫০ দিন অভিযান পরিচালনা করা হয়। উদ্ধার হয় তীরভূমির ১২১ একর জায়গা। উচ্ছেদের কয়েকদিন পর তুরাগ নদের বিভিন্ন স্থানে পুনরায় দখল করে দখলদারদের একাংশ। পুনরায় দখল হওয়া এসময় জায়গা উদ্ধারে বিশেষ অভিযান পরিচালনা করছে সংস্থাটি। একই সঙ্গে তুরাগ, বুড়িগঙ্গা, বালু নদী ও শীতলক্ষ্যায় সীমানা নির্ধারণে সীমান খুঁটি স্থাপনের কাজ চলমান রয়েছে।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :