ক্রীড়াঙ্গনে অম্লমধুর এক বছর

সদর উদ্দীন লিমন ও আতিকুল ইসলাম অনন্ত
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৯, ০৯:৫১ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৯, ০৯:৩৪
২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে ব্যাট-বলে ধারাবাহিকভাবে দ্যুতি ছড়ান সাকিব আল হাসান

ইতিহাসের পাতা থেকে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। কয়েক ঘণ্টা পরই দেয়ালের পুরোনো ক্যালেন্ডারটি সরিয়ে জায়গা করে নেবে নতুন একটি ক্যালেন্ডার। ইতিমধ্যেই সবাই মেলাতে শুরু করছে গত এক বছরের প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব। সমাজের অন্যসব ক্ষেত্রের মতো ক্রীড়াঙ্গনেও চলছে সফলতা ও ব্যর্থতার চুলচেরা বিশ্লেষণ। বিদায়ী বছরে দেশে ও দেশের বাইরে ক্রীড়াঙ্গনের উল্লেখযোগ্য দিকগুলো নিয়ে এই আয়োজন।

বাংলাদেশের ক্রিকেটে টালমাটাল এক বছর

দলীয় অর্জন

এই বছর ক্রিকেটে বাংলাদেশের দলীয় অর্জন বলতে ছিল আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে চ্যাম্পিয়ন হওয়া। আইসিসি বিশ্বকাপে দশ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল অষ্টম। ৯ ম্যাচ খেলে বাংলাদেশ ৩টিতে জয়, ৫টিতে হারে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। ম্যাচের হিসাব করলে এই বছর ১৮টি ওয়ানডে খেলে ৭টিতে জয় পায় বাংলাদেশ। আর টি-টোয়েন্টিতে ৭ ম্যাচ খেলে টাইগাররা জয় পেয়েছে ৪ ম্যাচে। গত নভেম্বরে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম জয় পায় বাংলাদেশ। তবে টেস্ট ক্রিকেটে ৫ ম্যাচের সবকটিতেই পরাজিত হয় তারা।

ব্যাটিংয়ে শীর্ষে রিয়াদ-মুশফিক

ব্যাটিংয়ে ব্যক্তিগত অর্জনের দিক থেকে উপরের দিকে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। এই বছর দেশি ক্রিকেটারদের মধ্যে টেস্ট ও টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান রিয়াদের। ২০১৯ সালে টেস্টে ৩৩২ ও টি-টোয়েন্টিতে ১৭৯ রান করেছেন তিনি। আর ওয়ানডেতে ৭৫৪ রান করে শীর্ষে আছেন মুশফিক।

বোলিংয়ে শীর্ষে মোস্তাফিজ

এ বছর ওয়ানডেতে ১৬ ম্যাচে ৩৪ উইকেট নিয়ে বাংলাদেশি বোলারদের মধ্যে শীর্ষে আছেন মোস্তাফিজুর রহমান। টেস্টে ৯ উইকেট নিয়ে এক নম্বর পজিশনে আছেন আবু জায়েদ রাহি। টি-টোয়েন্টিতে ৮ উইকেট নিয়ে শীর্ষে শফিউল ইসলাম।

ক্রিকেটারদের আন্দোলন ও সাকিবের নিষেধাজ্ঞা

ক্রিকেটারদের মাঠের পারফরম্যান্সের চেয়েও এ বছর সবচেয়ে আলোচিত ইস্যু হলো বেতন-ভাতা বাড়ানোসহ বিভিন্ন দাবিতে ক্রিকেটারদের ১৩ দফা আন্দোলন এবং আইসিসি কর্তৃক সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা। ভারত সফরে যাওয়ার ঠিক আগ মুহূর্তে গত অক্টোবরে আন্দোলনে নেমেছিলেন ক্রিকেটাররা। পরে বিসিবির আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেন ক্রিকেটাররা। তারপরই ২৯ অক্টোবর সাকিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আইসিসি। জুয়াড়িদের কাছ থেকে প্রস্তাব পাওয়া এবং তা আইসিসিকে না জানানোর অপরাধে দুই বছরের জন্য নিষিদ্ধ হন তিনি। তবে এর মধ্যে এক বছরের সাজা স্থগিত হওয়ায় আগামী বছরের অক্টোবরে দলে ফিরতে পারবেন সাকিব।

ক্রাইস্টচার্চে হামলা

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে সন্ত্রাসীরা হামলা করে। ওইদিন নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অল্পের জন্য বেঁচে যান। কারণ ক্রিকেটাররা ওই মসজিদেই জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন। কিন্তু যখন সন্ত্রাসীরা মসজিদে হামলা করে ততক্ষণ মজসিদে পৌঁছাননি ক্রিকেটাররা।

র‌্যাঙ্কিং

২০১৯ সাল শেষে আইসিসি র‌্যাঙ্কিংয়ে টেস্টে নবম, ওয়ানডেতে সপ্তম ও টি-টোয়েন্টিতে নবম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক ক্রিকেট

আইসিসি বিশ্বকাপ

এ বছর জমজমাট একটি বিশ্বকাপ উপভোগ করেছে বিশ্ব। ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপের ১২তম আসরে রোমাঞ্চকর এক ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জয় করে ইংল্যান্ড। ফাইনাল ম্যাচে সুপার ওভারেও টাই হওয়ায় বাউন্ডারিতে এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হয় ইংলিশরা। ম্যান অব দ্য ফাইনাল নির্বাচিত হন ইংল্যান্ডের বেন স্টোকস। আর টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার পান নিউজিল্যান্ড কাপ্তান কেন উইলিয়ামসন।

টেস্টে আধিপত্য অজি ক্রিকেটারদের

সাদা পোশাকের ক্রিকেটে এই বছর সর্বোচ্চ রান অস্ট্রেলিয়ার লাবুশেনের। ১০ ম্যাচে তার সংগ্রহ ১০২২ রান। ৮৭৩ রান করে দ্বিতীয় অবস্থানে আছেন স্টিভেন স্মিথ। আর ৭৭৪ রান নিয়ে তৃতীয় অবস্থানে টেস্টে ইংলিশ অধিনায়ক জো রুট। বোলিংয়ে ১১ ম্যাচে ৫৪ উইকেট নিয়ে শীর্ষে অজি পেসার প্যাট কামিন্স। সমান সংখ্যক ম্যাচে ৪১ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে অজি স্পিনার নাথান লায়ন। ৭ ম্যাচে ৪০ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে মিচেল স্টার্ক।

ওয়ানডেতে আধিপত্য ভারতীয়দের

২০১৯ সালে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ২৮ ম্যাচে ৭টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরির সাহায্যে ১৪৯০ রান করেছেন তিনি। ২৬ ম্যাচে ৫টি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরিতে ১৩৭৭ রান করে দ্বিতীয় অবস্থানে আছেন রোহিতেরই সতীর্থ বিরাট কোহলি। ২৮ ম্যাচে ৪টি সেঞ্চুরি ও ৮টি সেঞ্চুরিতে ১৩৪৫ রান করে তৃতীয় অবস্থানে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ। এই ফরম্যাটে বোলারদের মধ্যে ৪২ উইকেট নিয়ে শীর্ষে ভারতীয় পেসার মোহাম্মদ শামি। ৩৮ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ৩৫ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে বোল্টের সতীর্থ লকি ফার্গুসন।

টি-টোয়েন্টিতে এগিয়ে সহযোগী দেশ

টি-টোয়েন্টিতে এ বছর ৭৪৮ রান করে শীর্ষে আছেন আয়ারল্যান্ডের পল স্টার্লিং। ৭২৯ রান করে দ্বিতীয় অবস্থানে স্টার্লিংয়ের সতীর্থ কেভিন ও’ব্রাইন। ৭০২ করে তৃতীয় অবস্থানে নেদারল্যান্ডসের ম্যাক্স ও’ডাউড। এই ফরম্যাটে ২৮ উইকেট নিয়ে শীর্ষে নেপালের সন্দ্বীপ লামিচানে। সমান ২৮ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে নেদারল্যান্ডসের গ্লোভার। ২৮ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে নেপালের করণ।

জামাল ভূঁইয়াদের এক বছর

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

এ বছর বাংলাদেশ মোট দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে। এর মধ্যে দুটিতেই জয় পায় লাল-সবুজ জার্সিধারীরা। প্রথম ম্যাচে কম্বোডিয়ার বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জয় পায় বাংলাদেশ। আরেকটি ম্যাচে ২-০ গোলে ভুটানকে হারায় জামালরা।

বিশ্বকাপ বাছাইপর্ব

২০১৯ সালে বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্বের মোট ছয়টি ম্যাচে অংশগ্রহণ করে ২টিতে জয়, ২টি ড্র এবং ৩টিতে পরাজয়বরণ করে। লাওসের বিপক্ষে বিশ্বকাপের প্রাক বাছাইয়ের প্রথম রাউন্ডের ম্যাচের প্রথম লেগে ১-০ গোলের ব্যবধানে জয় পায় জামাল ভূঁইয়ারা। তবে লাওসের সঙ্গে দ্বিতীয় লেগের দেখায় গোলশূন্য ড্র করে বাংলাদেশ।

বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হারে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে কাতারের কাছে ২-০ গোলে পরাজয়বরণ করে বাংলাদেশ। আরেক ম্যাচে ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়ে বাংলাদেশ। তবে বছরের শেষ বাছাইপর্বের ম্যাচে ওমানের কাছে ৪-১ গোলের বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ।

এসএ গেমস

টুর্নামেন্টে ফেভারিট হিসেবে এসএ গেমসের ১৩তম আসরে অংশগ্রহণ করতে নেপালে পাড়ি জমালেও সোনা জেতা হয়নি জামালদের। নেপালের কাঠমান্ডুতে ভুটানের বিপক্ষে ১-০ গোলে হার নিয়ে এসএ গেমস যাত্রা শুরু করে বাংলাদেশ। এরপর মালদ্বীপের বিপক্ষে ড্র করে বাংলাদেশ। তৃতীয় ম্যাচে ১-০ গোলের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালের কাছাকাছি চলে যায় বাংলাদেশ। কিন্তু লিগপর্বের শেষ ম্যাচে স্বাগতিক নেপালের কাছে ১-০ গোলে হেরে ফাইনালে উঠতে পারেননি জামাল ভূঁইয়ারা।

র‌্যাঙ্কিং

ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ১৮৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক ফুটবলের এক বছর

কোপা আমেরিকা

চলতি বছর আন্তর্জাতিক পর্যায়ে ছিল দক্ষিণ আমেরিকার ফুটবলের বড় আসর কোপা আমেরিকা। আসরের ফাইনালে পেরুকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরে ব্রাজিল। সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে আসর থেকে ছিটকে যায় আর্জেন্টিনা।

ফিফা বর্ষসেরা ফুটবলার

ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে ২০১৯ সালের পুরুষ ক্যাটাগরিতে ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। এ নিয়ে রেকর্ড ষষ্ঠবার বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাকর পুরস্কারটি জিতে নেন তিনি। এতে পাঁচবার জেতা চিরপ্রতিদ্বন্দ্বী সিআর সেভেনকে টপকে যান মেসি। এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে এটি শোকেসে ভরেন এই সুপারস্টার। অন্যদিকে নারীদের ব্যালন ডি’অর জিতেছেন যুক্তরাষ্ট্রের মেগান র‌্যাপিনো।

বর্ষসেরা গোলরক্ষক

বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার ইয়াসিন ট্রফি জিতেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার।

কোপা ট্রফি

জডন সানচো ও জোয়াও ফেলিক্সকে পেছনে ফেলে বিশ্বের সেরা অনূর্ধ্ব-২১ ফুটবলারের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন ডাচ তরুণ ম্যাথিয়াস ডি লিট।

উয়েফা বর্ষসেরা

২০১৮-১৯ মৌসুমের ইউরোপের বর্ষসেরার পুরস্কার লুফে নিয়েছেন ভার্জিল ফন ডাইক। রোনালদো ও মেসিকে পেছনে ফেলে প্রথমবারের মতো উয়েফার বর্ষসেরা অ্যাওয়ার্ড জয়ের কীর্তি গড়েন তিনি। পাশাপাশি বর্ষসেরা ডিফেন্ডারের পুরস্কারও জিতেছেন তিনি। আর বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ।

ক্লাব বিশ্বকাপ

প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে লিভারপুল। ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোকে হারিয়ে ইতিহাসের অংশ হয়ে যায় ইংলিশরা। এর আগে ২০০৫ সালে ফাইনালে খেললেও শিরোপা জেতা হয়নি তাদের।

ফিফা র‌্যাঙ্কিং

বছর শেষে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে রয়েছে যথাক্রমে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ে। আর্জেন্টিনার অবস্থান ৯ম।

এসএ গেমসে বাংলাদেশ

গত ১-১০ ডিসেম্বর নেপালে অনুষ্ঠিত হওয়া সাউথ এশিয়ান গেমসের ১৩তম আসরে প্রত্যাশার চেয়েও বেশি সফলতা অর্জন করে বাংলাদেশের ক্রীড়াবিদরা। ১৯টি স্বর্ণপদক জয় করে ইতিহাস গড়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে ২০১০ সালের এসএ গেমসে ১৮টি স্বর্ণপদক জয় করেছিল বাংলাদেশ।

এবারের এসএ গেমস থেকে সর্বমোট ১৩৮টি পদক জয় করে বাংলাদেশের অ্যাথলেটরা। এর মধ্যে ১৯টি স্বর্র্ণ, ৩২টি রৌপ্য ও ৮৭টি ব্রোঞ্জ পদক। সব মিলিয়ে ৭ দেশের অংশগ্রহণে এই গেমসের পদক তালিকায় পঞ্চম অবস্থানে বাংলাদেশ।

ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এসইউএল

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :