শান্তিতে নোবেল নিয়ে ট্রাম্পের আফসোস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২০, ১৪:৩২

শান্তিতে নোবেল পুরস্কার নিয়ে আবারও আফসোস করতে দেখা গেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। সম্প্রতি অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, শান্তিতে নোবেল পুরস্কার নিয়ে আক্ষেপ করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। খবর বিবিসির।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওহাইওর টোলেডোতে এক প্রচারণা সভায় বক্তৃতা দিয়েছেন ট্রাম্প। সেখানে নোবেল পুরস্কার বিষয়ে ট্রাম্প বলেন, ‘‘এবার আমি আপনাদের নোবেল শান্তি পুরস্কারের বিষয়ে বলবো, এ বিষয়টি নিয়ে বলবো। আমি একটি চুক্তি করেছি, একটি দেশকে বাঁচিয়েছি, তারপর মাত্র শুনলাম যে ওই দেশটির প্রধান দেশটিকে রক্ষার করার জন্য এখন নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন।

আমি বললাম: ‘কী, এর সঙ্গে আমার কিছু করার ছিল?’ হ্যাঁ, তবে আপনারা জানেন, এটি এমনই। ওই বিষয়ে আমরা যতদূর জানি, আমি বড় একটা যুদ্ধ বাঁচিয়েছি, আমি তাদের কয়েকটিকে বাঁচিয়েছি।’’

ট্রাম্প এমন কথা বললেও ওই নোবেলজয়ীর নাম বা দেশটির নাম নেননি। তবে তিনি যে গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদকে উদ্দেশ্য করে কথাগুলি বলেছেন তা বুঝতে খুব বেশি সমস্যা হয় না।

প্রসঙ্গত, ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন আবি আহমেদ। ক্ষমতায় আসার পর রাজনৈতিক সংস্কারের মাধ্যমে ইথিওপিয়ার জনগণের মধ্যে ঐক্য পুনঃপ্রতিষ্ঠা এবং ইথিওপিয়া-ইরিত্রিয়া সীমান্তে যুদ্ধের অবসান ঘটানোর কৃতিত্ব স্বরূপ তিনি এই পুরস্কার পান। এছাড়া আফ্রিকায় শান্তি প্রতিষ্ঠায় আবি আহমেদ তৎপর বলেও জানায় নোবেল কমিটি।

তবে ইথিওপিয়া-ইরিত্রিয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের তেমন কোনো ভূমিকা নেই। তারপরও কেন ট্রাম্প এমন কথা বললেন তা জানা যায়নি।

তবে উত্তর কোরিয়ার সঙ্গে একাধিকবার আলোচনার জন্য নিজেকে নোবেল পুরস্কারের যোগ্য বলে অনেকবার দাবি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ঢাকা টাইমস/১১জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :