বড়পুকুরিয়ায় চীনা নাগরিকদের ফেরত আসা বন্ধ

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২০, ২২:০১

করোনা ভাইরাস ঠেকাতে কঠোর সতর্কতা ব্যবস্থা গ্রহণ করেছে দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনি ও তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। ২৫০ মেগাওয়ার্ড বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের ছুটি বাতিল এবং যারা চীনে গেছেন তাদের বাংলাদেশে আসা বন্ধ করে দিয়েছে।

এ খবর নিশ্চিত করেছেন, ২৫০ মেগাওয়ার্ড বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ফজলুল হক। তিনি বলেন, ছুটি কাটাতে কেউ চীনে যাতে যেতে না পারে, সেজন্য সকল ছুটি বাতিল এবং যারা নিজ দেশ চীনে গেছেন- তারা যাতে বাংলাদেশে এখন আর না আসে, সেজন্যও সতর্কতা জারি করা হয়েছে।

একই কথা জানিয়েছেন, দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনি প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান।

তিনি জানান, প্রকল্পের কোন কর্মী ‘করোনা ভাইরাসে আক্রান্ত নন। তবে এই ভাইরাসের যেহেতু কোনও ভ্যাকসিন নেই, তাই প্রতিরোধমূলক ব্যবস্থা যেগুলো নিতে হয়- সেগুলো নেয়া হয়েছে। যেমন, স্টাফদের নিয়ে পর্যায়ক্রমে সচেতনতামূলক অনুষ্ঠান, পরিষ্কার-পরিচ্ছতা, হাইজিন ব্যবস্থা ও মাস্ক পরিধান। এই প্রকল্প দু’টিতে বেশ কিছু চীনা নাগরিক কর্মরত। তাই, এই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চীনা কর্মকর্তা ও কর্মচারীদের আলাদা ক্যাম্প আছে। থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে আলাদা। যারা তাদের সার্ভ করেন, তারা যেনো সব সময় সেফটি ড্রেস (মাস্ক-গ্লাভস) পড়ে থাকেন, সেদিকে জোর দেয়া হয়েছে। তাদের সাথে বাংলাদেশি শ্রমিকদের বেশি মেলামেশায়ও সতর্কতা রয়েছে।

এদিকে করোনা ভাইরাস কারণে দিনাজপুর হিলি স্থলবন্দরেও যাত্রীদের পরীক্ষার ব্যবস্থা জোরদার করা হয়েছে। কাউকে সন্দেহ হলে বা শরীরে জ্বর হয়েছে- এমন লক্ষ্মণ হলে তার শরীর পরীক্ষা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :