করোনাভাইরাস: চীনের বাইরে প্রথম মৃত্যু ফিলিপাইনে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০২ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩২

করোনাভাইরাসে রবিবার সকাল পর্যন্ত চীনে নিহতের সংখ্যা তিন শ ছাড়িয়েছে। চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রথম ঘটনা ঘটেছে ফিলিপাইনে। সম্প্রতি উহান থেকে ফিলিপাইনে ফিরেছিলেন ৪৪ বছরের ওই ব্যক্তি।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত ২৫ জানুয়ারি ফিলিপাইনে ফিরে দেশটির রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

মৃত ওই ব্যক্তি সম্পর্কে দেশটির স্বাস্থ্য সচিব ফ্রান্সিসকো ডিউক বলেন, ‘নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শেষ কয়েকদিন তার অবস্থা স্থিতিশীল ছিল। একইসঙ্গে তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছিল। কিন্তু হঠাৎ করে তার অবস্থার অবনতি ঘটে, ফলে তার মৃত্যু হয়।’

ফিলিপাইনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রবীন্দ্র অবেয়াসিংহে বলেন, ‘চীনের বাইরে করোনাভাইরাসে এটাই প্রথম মৃত্যুর ঘটনা। তবে আমাদের মাথায় রাখতে হবে যে, এখানেই তিনি এ রোগে আক্রান্ত হননি। তিনি ফিরেছেন সেখান থেকে যেখানে এ রোগের উৎপত্তি হয়েছে।’

এদিকে গত ডিসেম্বরের শেষদিক থেকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে ছোঁয়াচে করোনাভাইরাস। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩০৪ জন নিহত এবং প্রায় ১৫ হাজার আক্রান্ত হয়েছেন। এছাড়া বিশ্বের প্রায় ২০টি দেশে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও।

ঢাকা টাইমস/০২ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :