চলতি বছরে করোনা সম্পূর্ণরূপে নির্মূলের সম্ভাবনা কম: ডা. ফাউসি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১৫:০৪

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এই বছরে সম্পূর্ণরূপে নির্মূল হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছেন মার্কিন চিকিৎসক অ্যান্থনি স্টিফেন ফাউসি, যিনি দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের পরিচালক।

তিনি বলেছেন, নতুন করোনভাইরাসটি একটি মৌসুমি ফ্লুর প্রকৃতি ধারণ করবে। কারণ এটি বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা খুব কমই রয়েছে।

ডা. ফাউসি একাধারে ইমিউনোলজিস্ট এবং ১৯৮৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কাজ করেছেন। মার্কিন চিকিৎসকরা তাকে আদর্শ হিসেবে মানেন।

ফাউসি বলেছেন, চলতি বছর করোনাভাইরাস পৃথিবী থেকে সম্পূর্ণরূপে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই। যে কারণে পরের ফ্লু মৌসুমে এই ভাইরাস মার্কিন যুক্তরাষ্ট্র আবার নতুন করে সূচনা দেখতে পাবে।

তবে করোনাভাইরাস ঠেকাতে বিশ্বজুড়ে নানা উদ্যোগের কারণে ভাইরাসটির প্রকোপের মাত্রা একটা সময় কমে এলেও তা আবার পুনরুত্থানের আশঙ্কা রয়েছে বলেও মনে করছেন এই খ্যাতনামা চিকিৎসক।

তিনি বলেন, ‘এটা মৌসুমি ফ্লু হয়ে মানুষের মধ্যে বিচরণ করার আশঙ্কা থেকে যাবে। তবে যুক্তরাষ্ট্রের প্রস্তুতিপর্ব আগের চেয়ে এখন ভালো। আমরা করোনার শক্তি কমানোর জন্য কঠোর পরিশ্রম করছি।’

করোনাভাইরাসের একটি ভ্যাকসিন তৈরির কাজও এরইমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ডা. ফাউসি।

তিনি বলেন, ‘ওই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। ট্রায়াল শেষ হলেই নতুন ওষুধের চিকিত্সাসংক্রান্ত প্রক্রিয়া হস্তান্তর পরিচালনা শুরু করা হবে।’ সূত্র: দ্য গার্ডিয়ান, বিজনেস ইনসাইডার।

(ঢাকাটাইমস/০৬এপ্রিল/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :