রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় জানালেন সঞ্জীব কাপুর

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২০, ১৯:২৬ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২০, ১৯:২৪

ভারতের সেলিব্রেটি শেফ ও টেলিভিশন ব্যক্তিত্ব সঞ্জীব কাপুর। করোনার এই মহামারিকালে তিনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় জানিয়েছেন।

তার পরামর্শ, সারাদিনে আপনি যা খাচ্ছেন, তাতে যদি সামান্য হলুদ মিশিয়ে দিতে পারেন, তা খুব উপকারী। হলুদের অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিব্যাক্টেরিয়াল ধর্ম ইমিউনিটি বাড়াতে খুব কার্যকর। পাস্তা বানালেও তাতে এক চিমটে হলুদ দিয়ে দিন।

সঞ্জীব কাপুর জানিয়েছেন, এখন আগের চেয়েও বেশি স্বাস্থ্যকর খাবার বানাচ্ছেন তিনি। তাই বাড়িতে বন্দি হয়ে একঘেয়ে লাগার প্রশ্নই ওঠে না। তবে করোনার প্রসঙ্গ উঠতেই খানিক নড়েচড়ে বসেছেন। জানিয়েছেন যে কোনও ভাইরাস, ব্যাকটেরিয়ার সঙ্গে লড়তে প্রাথমিক ভাবে জরুরি ইমিউনিটি বাড়ানো। অর্থাৎ রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো।

সঞ্জীব কাপুরের কথায়, হেঁশেলে কিন্তু স্বাস্থ্যকর উপাদানের অভাব নেই। রান্না ঘরে মশলার বাক্সটা কিন্তু ওষুধের বাক্সের চেয়ে কোনও অংশে কম না। তাই তো প্রাচীন কালে সমাজে চিকিৎসক আর রাঁধুনির সমান সম্মান ছিল। সারাদিনে আপনি যা খাচ্ছেন, তাতে যদি সামান্য হলুদ মিশিয়ে দিতে পারেন, তা নাকি খুব উপকারী। হলুদের অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিব্যাক্টেরিয়াল ধর্ম ইমিউনিটি বাড়াতে খুব কার্যকর। পাস্তা বানালেও তাতে এক চিমটে হলুদ দিয়ে দিন।

হালে ট্রেন্ডিং হয়েছে ডালগোনা কফি। তবে সঞ্জীব কাপুর বলছেন, তার চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর হলুদ দেওয়া দুধ পান করা। ভিটামিন সি এর জন্য সাইট্রাস জাতীয় ফল (কমলা, মুসম্বি), ক্যাপসিক্যাম খান। মৌসুমী ফল খান। খুব জরুরি হল রাতের ঘুম। রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানোর জন্য খুব জরুরি।

(ঢাকাটাইমস/৭এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :