এক সপ্তাহে করোনায় আক্রান্ত ছয় লাখ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১০:১৬ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ০৯:৫১

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের বিস্তৃতি কল্পনাতীতভাবে বাড়ছে। প্রতিদিনই প্রায় একলাখ নতুন করে আক্রান্ত হচ্ছেন। মৃত্যু হচ্ছে হাজার হাজার মানুষের। গত দুই মাসের মধ্যে করোনায় আক্রান্তের হার সবচেয়ে বেশি ছিল গত সপ্তাহে। এসময় এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন ছয় লাখের বেশি মানুষ। খবর বিবিসির।

সারা বিশ্বে করোনায় আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা দশ লাখে পৌঁছতে সময় লেগেছে দেড় মাসের মত। কিন্তু বাকি ছয় লাখ লোকের আক্রান্ত হতে সময় লেগেছে মাত্র এক সপ্তাহ।

গত শুক্রবার (৩ এপ্রিল) থেকে বৃহস্পতিবার (৯ এপ্রিল) পর্যন্ত সাতদিনে বিশ্বে এই ছয় লাখ লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

শুক্রবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫ হাজার ৭২২ জনে এবং আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৩ হাজার ৭১৯ জন। অপরদিকে ৩ লাখ ৫৬ হাজার ৬৫৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও এখন ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আরও ভয়াবহ আকার নিয়েছে। আক্রান্তের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ জন এবং মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৯১ জনের।

মৃত্যুর দিক দিয়ে সবার ওপরে রয়েছে ইতালি। দেশটি যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৩ হাজার ৬২৬ জন এবং মৃত্যু হয়েছে ১৮ হাজার ২৭৯ জনের।

আক্রান্তের দিক দিয়ে ইতালিকে পার করে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে স্পেন। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ২২২ জন এবং মৃত্যু হয়েছে ১৫ হাজার ৪৪৭ জনের। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত তিন মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

ঢাকা টাইমস/১০এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :