হাত থেকে মাংসের গন্ধ দূর করার কৌশল

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ আগস্ট ২০২০, ১৬:১৪ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২০, ১৬:০৩

করোনার প্রভাবে হাত ধোয়া একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কোরবানির পর মাংস কেটেই হোক আর মসলা পিষেই হোক হাতে যে গন্ধ থাকে সেটা মোটেও শুধু স্যানিটাইজার কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে মিলিয়ে যাবে না। তাই নিমেষেই হাত গন্ধমুক্ত রাখতে কিছু কৌশল জেনে নিন।

লেবুর জাদু

মাংসের করা দুর্গন্ধ দূর করতে লেবু বেশ কার্যকরী। এক টুকরা লেবু হাতে ভালোভাবে ঘষে নিলে উপকার পাওয়া যাবে। লেবুতে অ্যাসিড থাকার কারণে তা অনেকের ত্বকে সহ্য হয় না। হাত রুক্ষ হয়ে যেতে পারে। এক্ষেত্রে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে। সরিষার তেলও হাতের নমনীয়তা বজায় রাখে এবং গন্ধ দূর করতে সাহায্য করে।

হলুদ মাখুন

পানি দিয়ে ভালোভাবে ধুয়ে হাতে ও পায়ে খানিকটা হলুদ মাখিয়ে নিতে পারেন। হলুদ দিয়ে ভালো করে হাত ঘষে তারপর হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। হলুদ হাতের গন্ধ খুব দ্রুত দূর করবে। তবে হলদেভাব দূর করতে হাতে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মালিশ করে টিস্যু বা নরম কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন। এতে হলদে রংটা উঠে আসবে।

লবণ ঘষে নিন

হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে সামান্য পানি দিয়ে দুহাতে ঘষে নিতে হবে। ভালোভাবে হাতের দুপাশেই ঘষা হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

ভিনিগারে ভরসা

মাছ, মাংস, পেঁয়াজ ইত্যাদির তীব্র গন্ধ দূর করার জন্য এই মিশ্রণ বেশ কার্যকর। হাতে খানিকটা ভিনিগার নিয়ে ভালোভাবে ঘষে বাতাসে শুকান। তারপর সাবান দিয়ে ধুয়ে লোশন লাগিয়ে নিন।

হাত থাকুক কোমল

মাংসের গন্ধ দূর করতে গিয়ে হাত কে শুষ্ক করে দেয়া মোটেও ঠিক নয়। হাত কোমল ও নরম রাখতে মশ্চারাইজার ব্যবহার করুন।

(ঢাকাটাইমস/১আগস্ট/টিএটি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :