যেসব দেশের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২১, ১০:০০

বিশ্বের যেকোনো দেশে যেতে হলে একটি বৈধ পাসপোর্ট প্রয়োজন। রাষ্ট্রের নাগরিক হিসেবে স্বীকৃতি দলিল হিসেবে প্রমাণ করে পাসপোর্ট। করোনাভাইরাসের মহামারির কারণে বিভিন্ন দেশে ভ্রমণ থমকে গেছে। করোনায় বিশ্বে ভ্রমণে বিধি-নিষেধ থাকলেও বিভিন্ন কারণে যাওয়া আসা থেমে নেই। তবে বিশ্বের সব দেশের পাসপোর্টের মর্যাদা সমান নয়।

বিশ্বে এমন কয়েকটি দেশ রয়েছে যে দেশের পাসপোর্টধারীদের অন্যান্য দেশের তুলনায় বেশি দাম দেওয়া হয়। এমনকি বিশ্বের বহু দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যায় এসব পাসপোর্ট নিয়ে।

প্রতিবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের একটি তালিকা প্রকাশ করেছে ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’। এতে শীর্ষ অবস্থান ধরে রেখেছে জাপান। এশিয়ার এ দেশটির পাসপোর্ট হাতে থাকলে ১৯১টি দেশে বিনা ভিসায় অথবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে। টানা চতুর্থবারের মতো বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের সুনাম ধরে রেখেছে দেশটি।

এ তালিকায় বাংলাদেশের অবস্থান গত বছরের তুলনায় আরও তিন ধাপ পিছিয়ে হয়েছে ১০১তম। বাংলাদেশের পাশাপাশি একই অবস্থানে রয়েছে ইরানও। বাংলাদেশের পাসপোর্ট হাতে থাকলে বিনা ভিসায়/অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে ৪১টি দেশে।

বিশ্বের বিভিন্ন দেশের ভ্রমণের কাগজপত্রের সহজলভ্যতা ও ভিসা প্রক্রিয়ার ঝামেলামুক্ত ভ্রমণ সুবিধা বিবেচনায় নিয়ে এ তালিকা প্রকাশ করে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বিভাগ হেনলি পাসপোর্ট ইনডেক্স। নতুন এ তালিকা প্রকাশের আগে বিশ্বব্যাপী ভ্রমণের ওপর চলমান অস্থায়ী বিধিনিষেধগুলোকে বিবেচনায় নেয়নি বলে জানিয়েছে সংস্থাটি।

তালিকায় সবার নিচে অবস্থান করছে আরেক এশিয়ার দেশ আফগানিস্তান। র‌্যাংকিংয়ে যুদ্ধবিধ্বস্ত দেশটির অবস্থান ১১০তম। আফগানিস্তানের পাসপোর্ট দিয়ে ২৬টি দেশে বিনা ভিসায় অথবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে। আর পাকিস্তানের অবস্থান ১০৭তম। দেশটির পাসপোর্ট দিয়ে ৩২টি দেশে বিনা ভিসায় অথবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে।

২০২১ সালের শক্তিশালী পাসপোর্টের তালিকায় সংযুক্ত আরব আমিরাতের অবস্থান ১৬তম। দেশটির পাসপোর্ট হাতে থাকলে বিনা ভিসায়/অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে ১৭৩টি দেশে। ২০০৬ সালে দেশটির অবস্থান ছিল ৬২তম। তখন আরব আমিরাতের পাসপোর্ট দিয়ে বিনা ভিসায়/ অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যেত মাত্র ৩৫টি দেশে।

গতবারের মতো এবারও দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে সিঙ্গাপুর। এবারের তালিকায় জার্মানির সঙ্গে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। চতুর্থ স্থানে রয়েছে ফিনল্যান্ড, স্পেন, লুক্সেমবার্গ ও ইতালি (১৮৮)। পঞ্চম স্থানে ডেনমার্ক ও অস্ট্রিয়া (১৮৭)।

এই তালিকায় বাংলাদেশ ইরানের সঙ্গে যৌথভাবে ১০১ তম অবস্থানে রয়েছে, যা ২০০৬ সাল থেকে শুরু করে এই র‍্যাংকিং এ এখন পর্যন্ত সর্বনিম্ন৷

ভিসা ছাড়া ইটালিতে অনায়াসে যেতে পারবেন যদি আপনার জাপানি পাসপোর্ট থাকে। শুধু ইটালিই নয়, জাপান দেশের পাসপোর্টধারী হলে যে কেউ বিশ্বের ১৯১টি দেশ ঘুরতে পারবেন বিনা ভিসায়। আর এক্ষেত্রে জাপান এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।

বিনা অনুমতিতে বেড়ানোর ক্ষেত্রে জাপানের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে এশিয়ার আরেকটি দেশ। সিঙ্গাপুর। মাত্র এক নম্বরের জন্য দ্বিতীয় স্থান লাভ করেছে এই দেশ। সিঙ্গাপুরের পাসপোর্ট থাকলে বিনা ভিসায় ঘুরতে যাওয়ার অনুমতি মিলবে ১৯০টি দেশ।

জাপানের প্রায় সবকটি দেশই সিঙ্গাপুরের তালিকায় আছে।

জাপান এবং সিঙ্গাপুরের পরে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে এশিয়ার দক্ষিণ কোরিয়া এবং ইউরোপের জার্মানি। এই দুই দেশের পাসপোর্টধারীদেরই বিনা ভিসায় ১৮৯টি দেশে ঘোরার অনুমতি আছে। ভিসা ছাড়া বেড়াতে যাওয়ার তালিকায় দশম স্থান পর্যন্ত দখল করে রেখেছে ইউরোপের দেশগুলোই।

ভারতের পাসপোর্ট সঙ্গে থাকলেও বিনা ভিসায় বিশ্বের বহু দেশ ভ্রমণ করা যায়। ভারতীয় পাসপোর্ট সঙ্গে থাকলে বিনা ভিসায় আপনি ঘুরতে পারবেন ইন্দোনেশিয়া, ম্যাকাও, নেপাল, ভুটান, হংকং, মালদ্বীপ, জর্ডন, কলম্বিয়া, বলিভিয়া, জামাইকা, ফিজি, জামাইকার মতো দেশে।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :