গ্রেপ্তার আতঙ্ক নিয়ে রাশিয়ায় ফিরছেন বিরোধী নেতা নাভানলি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমসম
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ২০:০৭

প্রায় পাঁচ মাস পর রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভানলির গ্রেপ্তার আতঙ্ক নিয়ে আজ রাশিয়ায় ফিরছেন। রবিবার স্থানীয় সময় ৪টা ২০ মিনিটে তার ভাঙ্কুভো বিমানবন্দরে পৌঁছানোর কথা।

গত বছরের ২০ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষ প্রয়োগ করা হয়েছিল। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। তাকে মস্কো শহরের একটি হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল নাভালনির ওপর। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

নাভানলির রাশিয়া ফেরা ভ্লাদিমির পুতিন এবং ক্রেমলিনের জন্য সরাসরি চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান। তাকে দেশে না ফেরার জন্য ভ্লাদিমির পুতিনের পক্ষ থেকে পরোক্ষ হুমকিও প্রদান করা হয়েছে। দেশে ফিরলে তাকে জেলের মুখোমুখি করা হবে বলে সতর্ক দেয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে পৌঁছানোমাত্র নাভানলিকে কাস্টডিতে নেয়া হবে। মস্কোর প্রিজন সার্ভিস জানিয়েছে, প্যারোল লঙ্ঘনের জন্য তাকে আটকের আদেশ রয়েছে। এই আটক সাড়ে তিন বছর স্থায়ী হতে পারে। এছাড়া তদন্ত কমিটি বলছে, প্রতারণার আলাদা একটি মামলায় তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। এই মামলায় দোষী সাব্যস্ত হলে তার এক দশক জেলে কাটাতে হতে পারে।

এদিকে, অনলাইন এক বার্তায় নাভানলি লিখেছেন, ফেরা না ফেরার কোনো প্রশ্ন আমার সঙ্গে কখনো ছিল না। তিনি তার সমর্থকদেরকে বিমানবন্দরে সাক্ষাত করার আহ্বান জানান।

তবে রাশিয়ার পুলিশ বলছে মস্কোতে অবৈধ র‌্যালি করার পরিকল্পনার অভিযোগে তারা নাভানলির সমর্থকদের আটক করা শুরু করেছেন।বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে করোনাভাইরাসের সেখানে গণ জমায়েতের মতো কোনো কর্মসূচি করা যাবে না।

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :