বইমেলায় আসবে তুলতুলের ‘চাঁদে বেড়ানোর পাসপোর্ট’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২১

এবারের অমর একুশে বইমেলায় জনপ্রিয় কথাসাহিত্যিক শাম্মী তুলতুলের ‘চাঁদে বেড়ানোর পাসপোর্ট’ নামে একটি বই প্রকাশিত হবে। বইটি প্রকাশ করছে শীর্ষ প্রকাশনী অনিন্দ্য প্রকাশ।

‘চাঁদে বেড়ানোর পাসপোর্ট’-এর সারসংক্ষেপ এমন- স্বপ্ন পূরণ হোক আর নাই বা হোক তবুও মানুষ স্বপ্ন দেখে। আর সেই স্বপ্ন যদি হয় ছোটদের, তবে তা হয় আকাশছোঁয়া। এভাবে স্বপ্ন দেখেই তারা বড় হয়, আগামীকে সাজাতে শেখে। কিন্তু উপরে ওঠার সিঁড়িটা হতে হবে সৎ আর স্বচ্ছ। যেন ভেঙে পড়ার ভয় না থাকে। সব সময় ছোটদের মনে গেঁথে দিতে হবে, যেকোনো সফলতার জন্য শ্রম দিতে হবে।

এই বইটিতে আছে মহান মুক্তিযুদ্ধের গল্প, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গল্প। আছে বিপ্লবী প্রীতিলতার গল্প, আছে ভাষা আন্দোলনের গল্পসহ মোট দশটি গল্প।

তুলতুল বলেন, প্রতিটি গল্প-উপন্যাসে সে একটি করে বার্তা রাখেন, যাতে হাস্যরসের সাথে সাথে সবাই ইতিহাস ও শিক্ষণীয় বিষয়ও মাথায় রাখতে পারে।

তিনি আরও বলেন, আমি একজন মুক্তিযোদ্ধার মেয়ে, তাই ইতিহাস-ঐতিহ্য, শিক্ষা এসব আমাকে খুব টানে। আমি চেষ্টা করি বাচ্চাদের কিছু শেখাতে, প্রযুক্তির যুগে সহজ-সরল ভাষায় বুঝিয়ে দিতে। এই বইটিও প্রতিবছরের মতো পাঠকদের প্রশংসা কুড়াবে আশা করছি।

প্রকাশিত বইয়ের সংখ্যা ১৪টি। প্রায় বই তার বেস্ট সেলারে স্থান করে নিয়েছে। বাংলাদেশের তরুণ লেখকদের মধ্যে অদম্য হয়ে এগিয়ে যাচ্ছেন তিনি। তার জন্মস্থান চট্টগ্রাম থেকে লেখালেখি করে দাপিয়ে বেড়াচ্ছেন সমগ্র বিশ্বে। বড়দের পাশাপাশি অনবরত লিখে যাচ্ছেন ছোটদের জন্যও।

দুই বাংলার জনপ্রিয় লেখকও তিনি। তাছাড়া তিনি লেখালেখির পাশাপাশি বেতার তালিকাভুক্ত অনুষ্ঠান পরিচালক এবং আবৃত্তি শিল্পী।

তুলতুলের জন্ম সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক ও মুক্তিযোদ্ধা পরিবারে। মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দা, বাল্যবিবাহের ওপর লিখিত উপন্যাস পদ্মবু, এইডসের ওপর লিখিত প্রেমের উপন্যাস মনজুয়াড়ি, ঐতিহাসিক উপন্যাস একজন কুদ্দুস ও কবি নজরুল, ভূত যখন বিজ্ঞানী, ছোটদের বই নান্টু-ঝন্টুর বক্স রহস্য, গণিত মামার চামচ রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ, টুনটুনির পাখি স্কুল- এই বইগুলো যথেষ্ট পাঠকপ্রিয়তা অর্জন করেছে। জায়গা করে নিয়েছে সবার হৃদয়ে।

‘চাঁদে বেড়ানোর পাসপোর্ট’ বইটির দাম ১৫০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন লুৎফি রহমান। অনলাইন বইয়ের বাজার রকমারি ডটকমসহ সকল অনলাইনে পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়ে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এসকেএস )

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :