বরফ জমায় খাবার পানির তীব্র সংকটে টেক্সাসবাসী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৩৬

যুক্তরাষ্টের টেক্সাসে জরুরি দূর্যোগ পরিস্থিতি ঘোষণা করেছেন প্রেসিডেণ্ট জোবাইডেন। তীব্র শিতে অঙ্গরাজ্যটিতে এক সপ্তাহে প্রাণ গেছে প্রায় ৬০ জনের। ঠান্ডার প্রকোপে পানি জমে বরফ হয়ে যাওয়ায় সুপেয় পানির তীব্র সংকট তৈরি হয়েছে রাজ্য জুড়ে। চাপ বাড়ছে বিদ্যুতে। আবহাওয়া কিছুটা উন্নতির দিকে থাকলেও ভোগান্তি কমেনি শিতে বিপর্যস্ত ১ কোটি ৪০ লাখ বাসিন্দার।

জানা গেছে তেলের ড্রামে আগুন দিয়ে চলছে গবাদি পশুকে উষ্ণতা দেওয়ার চেষ্টা। এক সপ্তাহ ধরে শতাব্দির রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রায় বিপর্যস্ত টেক্সসাসসহ যুক্তরাষ্ট্রের দক্ষিণঅঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্য। পুরো তুষারে ঢাকা বিসস্তৃণ অঞ্চল। টেক্সাসের রাজধানী অস্টিনায় আবহাওয়া পরিস্থিতির কিছুতা উন্নতি হয়ে তাপমাত্রার পারদ ওঠানামা করছে ৫ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসে। এক সপ্তাহ আগে যা ছিল মাইনাস ১৪ ডিগ্রি। হিউস্টোন ডালাসসহ অন্যান্য শহরে এখনো হিমাংকের নিচে তাপমাত্রা। শিতের তীব্রতায় উষ্ণ তার জন্য হঠাৎ করে বিপুল চাপ বেড়েছে বিদ্যুৎ সরবরাহে। পানি বরফ হয়ে যাওয়ায় তৈরি হয়েছে ভয়াবহ সংকট। লাইনে বরফ জমে পাইপ ফেটে যাওয়ায় অস্টিনে নষ্ট হয়েছে একশ বিশ কোটি লিটার পানি। জরুরি ব্যবহারের জন্য অনেকে আগুনে বরফ গলিয়ে নিচ্ছেন। সুপেয় পানির জন্য অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘ লাইনে থেকে।

স্থানীয়রা জানান কয়েকদিন ধরে পানি ফুটিয়ে পান করতে বলা হচ্ছে। বোতলজাতো পানি যা ছিল সবই শেষ। নিজের জন্য আর প্রতিবেশির জন্যও পানি নিতে এসেছি। বাড়িতে পানি আসলেও ফোটায় ফোটায় ঝরছে। বাধ্য হয়ে পানি কিনতে এসেছি।

শনিবার বিকাল পর্যন্ত পানির সংযোগ বিচ্ছিন্ন ছিলেন টেক্সাসেরপ্রায় দেড় কোটি বাসিন্দা। ধাপে ধাপে বিদ্যুৎ সংযোগও পুনরায় চালু হচ্ছে। বিপর্যস্ত মানুষের জন্য ত্রাণ সহায়তায় বাড়তি তহবিল সংগ্রহে জরুরি দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন টেক্সাক্সে দুর্যোগ পরিস্থিতি বিরাজ করছে। কেন্দ্রিয় সরকারের পক্ষ থেকে যতটা সহযোগিতা সম্ভব সবটা দেওয়া হচ্ছে। জ্বালানী, তেল, পানি, কম্বল ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে। বিভিন্ন মন্ত্রণালয় একসাথে কাজ করছে। প্রেসিডেন্ট হিসেবে টেক্সাসে যাওয়ার কথা থাকলেও দুর্যোগ প্রশমনে দীর্ঘের আশংকায় সফর স্থগিত করছি। টেক্সাস ছাড়াও যুক্তরাষ্টের দক্ষিণাঞ্চলীয় সাত অঙ্গরাজ্যে তুষার ঝড় আর হিমাংকের নিচে তাপমাত্রার কারণে পানি ও বিদ্যুতের তীব্র সংকট তৈরি হয়েছে।

ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :