চাপের মুখে অক্টোবরে ভোটে চান আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০২ মার্চ ২০২১, ১৭:৫৭ | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ১৭:৫৫

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বিরোধীদের চাপের মুখে আগামী অক্টোবরে নির্বাচনে যেতে ইচ্ছার কথা জানিয়েছেন। সোমবার এক স্মরণ সভায় তিনি বলেন, যদি সংসদ রাজি হয়, তাহলে আমরা নির্বাচনের জন্য তৈরি।

২০০৮ সালে নির্বাচনী ফলাফলের প্রতিবাদে বিক্ষোভে নিহতদের স্মরণে আয়োজিত অনুষ্ঠানে নিকোল পাশিনিয়ানের ২০ হাজার সমর্থক জড়ো হয়। সেখানে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী বলেন, চলুন আমরা নির্বাচনেই যাই। দেখব, মানুষ কার পদত্যাগ চাইছে।

গত বছরের সেপ্টেম্বরে আজারবাইজানের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির পর আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর উপর পদত্যাগের জন্য ব্যাপক চাপ সৃষ্টি হয়। বিরোধী রাজনৈতিক দল ছাড়াও সাধারণ মানুষের একটা অংশ মনে করেন, পাশিনিয়ান দেশের স্বার্থ রক্ষা করতে পারেননি। তাই নাগর্নো-কারাবাখ থেকে আর্মেনিয়ার সেনাকে সম্পূর্ণ সরে আসতে হয়েছে। ওই এলাকা থেকে আর্মেনিয়রা অনেকে ফিরে আসতে বাধ্য হয়েছেন।

রাজনৈতিক সংকট এড়াতে প্রধানমন্ত্রী ক্ষমা চেয়েছিলেন। গত সপ্তাহে সিনিয়র সেনা কর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বিরোধ সামনে আসে। এতে আর্মেনিয়ার পরিস্থিতি আরও খারাপ হয়। পাশিনিয়ান একজন সেনা জেনারেলকে বরখাস্ত করেছিলেন। তার অভিযোগ ছিল, ওই সেনা কর্মকর্তা অভ্যুত্থানের চক্রান্ত করছিলেন। এর পর সেনাবাহিনীর পক্ষ প্রধানমন্ত্রী পাসিনিয়ানের পদত্যাগের দাবি করা হয়। কিন্তু প্রেসিডেন্ট সেই সিদ্ধান্ত মানেননি। ফলে সাংবিধানিক সংকট দেখা দিয়েছে।

(ঢাকাটাইমস/০২মার্চ/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :