দক্ষিণ কোরিয়ার আটক ট্যাংকার ছেড়ে দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০২১, ১৭:০৪ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২১, ১৬:৩৫

দক্ষিণ কোরিয়ার আটক করা ট্যাংকার ছেড়ে দিয়েছে ইরান। গত জানুয়ারি মাসে ওই ট্যাংকারটি ক্রুসহ আটক করা হয়। শুক্রবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইরান জাহাজের আটকাদেশ প্রত্যাহার করেছে এবং জাহাজটি নিরাপদে প্রস্থান করেছে। ১২ জন ক্রুসহ জাহাজের ক্যাপ্টেন বেলা ৬টায় ইরানের বন্দর ত্যাগ করে।

বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের খবরে বলা হয়, গত জানুয়ারিতে যাত্রা শুরু করে হানকুক চেমি নামে ওই ট্যাংকারটি। ইরানের সামরিক বাহিনী ইসলামিক রেভল্যুশনারি গার্ড হরমুজ প্রণালি থেকে আটক করে। ওই ট্যাংকারের রাসায়নিক পদার্থের কারণে পারস্য উপসাগর সাগরের পানি দূষিত হচ্ছিল বলে অভিযোগ আনে ইরানি কর্তৃপক্ষ। যদিও এ অভিযোগ অস্বীকার করে দক্ষিণ কোরিয়া।

ট্যাংকারটির সঙ্গে ক্রুদেরও আটক করা হয়। গত ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফর করেন। এরপর ক্যাপ্টেন ছাড়া ট্যাংকারটির ২০ জন ক্রুকে ছেড়ে দিতে রাজি হয় ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও জাহাজ মুক্ত করে দেয়ার বিষয় নিশ্চিত করেছে। বিচার বিভাগীয় তদন্তের পর জাহাজের ক্যাপ্টেন এবং দক্ষিণ কোরিয়া সরকারের অনুরোধ প্রসিকিউটর মঞ্জুর করেছে বলে তাদের পক্ষ থেকে বলা হয়।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ কোরিয়ার ব্যাংকগুলোতে ইরানের ৭০০ কোটি ডলার তহবিল জব্দ রয়েছে। এ নিয়ে তেহরান ও সিউলের মধ্যে উত্তেজনা শুরু হয়। এরপর ইরান দক্ষিণ কোরিয়ার জাহাজ আটক করে। দক্ষিণ কোরিয়া ইরানের অর্থ ছাড়ের জন্য চেষ্টা করবে প্রতিশ্রুতি দেওয়ার পর ট্যাংকারটি ছেড়ে দেওয়া হয়েছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের ২০১৫ পরমাণু চুক্তি নিয়ে সংলাপ চলছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। শুধু এই নয়, ট্রাম্প ইরানের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা প্রদান করে। এরপর ইরানও তাদের পরমাণু কার্যক্রম বাড়াতে থাকে।

(ঢাকাটাইমস/০৯এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :