কৃষকরা এখন স্বচ্ছল, উৎপাদনও বেড়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২১, ২০:৪৯

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি বলেছেন, হাজার হাজার কোটি টাকার ভর্তুকি দেয়ার ফলে আজকে কৃষকরা স্বচ্ছল এবং তাদের কৃষি উৎপাদনও অনেক বেড়েছে। তবে আমাদের জমি বাড়ে নাই, অনেক জমি শিল্প-কারখানা নিয়ে গেছে। তারপরও খাদ্যের নিরাপত্তা বাংলাদেশে নিশ্চিত রয়েছে। এই সিজনে আমাদের দেশে দুই কোটি ১০ লাখ মেট্রিক টন বোরো ধান উৎপন্ন হয়েছে, যা আমাদের চাহিদার চেয়েও অনেক বেশি।

রবিবার দুপুরে সাভারে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নে সাভার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকিতে সরবরাহকৃত কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কাটার আয়োজন করা হয়।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি।

বিশেষ অতিথি ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব এবং উপজেলা কৃষি অফিসার নাজিয়াত আহমেদ ও পাথালিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. পারভেজ দেওয়ান।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, সারা বিশ্বে কৃষি একটি গুরুত্বপূর্ণ খাত। কৃষি উৎপাদন না হলে ডলার, পাউন্ড দিয়েও খাবার জুটবে না। আমাদেরকে বাঁচিয়ে রাখার জন্য সবার আগে প্রয়োজন অক্সিজেন ও পানি, এরপর খাদ্য। অক্সিজেন ও পানি আল্লাহ প্রদত্ত বিনামূল্যে পাওয়া যায়। কিন্তু খাদ্য উৎপাদন করতে অনেক পরিশ্রম হয়। এটা আমাদের কৃষকেরা করেন।

তিনি বলেন, ২০-৩০ বছর আগে আমি অন্যান্য দেশে গিয়ে সেখানের গ্রামে দেখেছি তাদের চাষাবাদ, বীজ বপন, চারা লাগানোসহ ফসল কাটা, মাড়াইসহ সব কাজ যন্ত্রের সাহায্যে করছে। এসব দেখে আমার আফসোস হতো, ভাবতাম আমার দেশের কৃষকরা কবে এভাবে কাজ করতে পারবেন। আমার সে আশা পূর্ণ হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন সুযোগ্য কন্যাকে পেয়েছি আমাদের প্রধানমন্ত্রী হিসেবে। তিনি চার-চারবার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়ে বাংলাদেশকে আধুনিকীকরণের জন্য কাজ করে শেষ পর্যন্ত সফল হয়েছেন। এই কৃষির যান্ত্রিকীকরণের জন্য তিনি অনেক আগে থেকেই কাজ করে যাচ্ছেন। বর্তমানে দেশের বিভিন্ন জায়গায় চাষাবাদ, বীজ বপন, ধান কাটা, মাড়াই সব মেশিনে হচ্ছে। আমাদের দূরদর্শী প্রধানমন্ত্রী ৫০% থেকে ৭০% ভর্তুকির মাধ্যমে এই যন্ত্র কৃষকের কাছে পৌঁছে দিয়েছেন।

(ঢাকাটাইমস/৯মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :