কলা দীর্ঘদিন সতেজ রাখবেন যেভাবে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২১, ০৮:৫৭

ফল হিসেবে কলা খুবই সহজলভ্য, সেইসঙ্গে পুষ্টিকর ও সুস্বাদুও বটে। কিন্তু বাজার থেকে কলা কেনার পর দেখা যায় অল্প সময়ের মধ্যেই তা পেকে নষ্ট হয়ে যায়। খোসা কালো হয়ে যায়। তখন আর সেই কলা খাওয়া যায় না। তবে কলা অনেক দিন সতেজ বা টাটকা রাখা সম্ভব। জেনে নিন কীভাবে কলা সংরক্ষণ করবেন।

কলা ঝুলিয়ে রাখতে পারেন। ঝুলিয়ে রাখলে কলা ধীরে ধীরে পাকে। এর পেছনে একটা বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। গাছ থেকে কলা পেড়ে নিয়ে আসার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে থাকা ইথিলিন গ্যাস নির্গত হওয়ার কারণে এমনটা হয়। কিন্তু বাসায় কলা এনে যদি সমতল কোঠায় রাখেন, তাহলে কলা পেকে যাওয়ার প্রক্রিয়া দ্রুত হতে থাকে। তবে হুকের সঙ্গে ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস ধীরে নির্গত হয়, সে কারণে কলা পাকেও ধীরে।

কলা দীর্ঘ দিন সতেজ রাখতে গেলে প্রথমে কলার খোসা ছাড়িয়ে ফেলুন। খোসা ছাড়িয়ে ফেলার সঙ্গে সঙ্গেই এটিকে ফ্রিজে রাখতে হবে। দেরি হয়ে গেলে এই কলা নষ্ট হয়ে যাবে। খোসা ছাড়ানো কলা পার্চমেন্ট কাগজে মুড়ে ফেলুন। এর পরে বাতাস চলাচল করতে পারে না এমন বাক্স বা প্যাকেটে রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। মনে রাখবেন, কলাগুলোর মাঝে যেন কিছুটা করে ফাঁকা জায়গা থাকে। খাওয়ার কিছুক্ষণ আগে বের করে নিলেই হল।

যারা গোটা কলা খাবেন না, এই কলা দিয়ে স্মুদি বা অন্য কিছু বানাবেন তারা আরও এক ভাবে কলা সতেজ রাখতে পারেন।

খোসা ছাড়িয়ে নেওয়ার পরে কলাকে গোল গোল করে কেটে নিন। সব কয়টা টুকরো পার্চমেন্ট কাগজে পাশাপাশি বসিয়ে দিন। এই অবস্থায় কোনও থালা বা প্লেটে পার্চমেন্ট কাগজ সমেত কলার টুকরোগুলো রাখুন। এ বার ওই থালা বা প্লেটটি ফ্রিজে ভরে দিন। এই অবস্থায় দু’ঘণ্টা রেখে দিন। তাতে কলার টুকরোগুলো শক্ত হয়ে যাবে। এ বার বের করে নিন।

কলার শক্ত টুকরোগুলো বাতাস চলাচল করতে পারে না এমন বাক্স বা প্যাকেটে রেখে ফ্রিজে ভরে দিন। কলা ভাল থাকবে বেশ কয়েক দিন।

অনেকে মনে করেন, কলা ফ্রিজে রাখলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তবে কলা পেকে গেলে তা আরো কয়েকদিন ভালো রাখার জন্য ফ্রিজে রাখতে পারেন।

কলা ফ্রিজে রাখবেন যেভাবে- একগুচ্ছ কলা এক সঙ্গে ফ্রিজে রাখলে কলার খোসা দ্রুত নষ্ট হয়ে যাবে। এক্ষেত্রে আলাদা আলাদা কলা রাখতে পারেন। খোসা ছাড়িয়ে অথবা টুকরো টুকরো করে এয়ারটাইট বক্সে ভরে ফ্রিজে রাখলেও বেশ কিছু দিন ভালো থাকবে কলা।

বেশিদিন সতেজ রাখতে কলার কাণ্ড ঢেকে রাখুন। কলার কাণ্ড থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়ে দ্রুত পাকে কলা। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড ঢেকে রাখুন।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :