সোমালিয়ায় স্কুল এলাকায় শাবাবের বোমা হামলা, শিক্ষার্থীসহ নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২১, ১৮:২৭

সোমালিয়ার রাজধানীতে একটি স্কুল সংলগ্ন এলকায় বোমা হামলা চালিয়েছে আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। এতে শিক্ষার্থীসহ অন্তত আটজনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার সকালে বোমা বিস্ফোরণের পরপরই ঘটনার দায় স্বীকার সোমালিয়ার সশস্ত্র গোষ্ঠী আল শাবাব।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, বিস্ফোরণটি সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি ব্যাস্ত অংশে ঘটানো হয়েছে। বিস্ফোরণে পাশের স্কুলের কিছু অংশ উড়ে যায়। জরুরি কর্মীরা ধসে পড়া ছাদের বিম এবং কাঠের বেঞ্চগুলির মধ্যে আশ্রয় নেন।

২০০৬ সালে আল শাবাব প্রতিষ্ঠার পর থেকে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের দুর্বলতাকে পুঁজি করে দেশটির বিশাল অংশ নিয়ন্ত্রণে নেয়। এরপর সন্ত্রাসী গোষ্ঠীটি ২০১১ সালে রাজধানী শহর মোগাদিশুর কিছু অংশ এবং কিসমায়োর গুরুত্বপূর্ণ বন্দর নিয়ন্ত্রণ নেয়।

সন্ত্রাসী গোষ্ঠীটি বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় হামলা চালিয়েছে। ২০১১ সালে আল-শাবাব কেনিয়াতে ১৫০ টিরও বেশি হামলা করেছে। সবচেয়ে নৃশংস ছিল ২০১৬ সালের জানুয়ারিতে কেনিয়ার সেনা শিবিরে আল হামলায। এতে ২০০ জন সৈন্য নিহত হয়েছিল। এরপর এপ্রিল ২০১৫ সালে কেনিয়ার একটি কলেজ ক্যাম্পাসে হামলা চালিয়ে ১৪৮ জনকে হত্যা করে এবং সেপ্টেম্বর ২০১৩ সালে নাইরোবির একটি মলে হামলা চালিয়ে ৬৭ জনকে নিহত করে আল শাবাব।

আল শাবাব সন্ত্রাসী গোষ্ঠীটি তিন দশকের সংঘাতের পরেও হর্ন অব আফ্রিকার দেশ পুনর্গঠনের প্রচেষ্টাকে ব্যাহত করেই চলছে।

পুলিশের মুখপাত্র আবদিফাতাহ আদম হাসান ঘটনা পরিদর্শন করে বলেছেন, ৮ জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন।

আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের আব্দুল কাদির আদান বলেন, ‘এটি একটি ট্র্যাজেডি।’

ধারনা করা হয় বৃহস্পতিবার সোমালিয়ায় সাপ্তাহিক ছুটি হওয়ায় হতাহতের সংখ্যা কম ছিল।

আল-শাবাব গোষ্ঠী আল কায়দা পরিচালিত আন্দালুস রেডিওর একটি বিবৃতিতে বলেছে যে তারা পশ্চিমা কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করে হামলাটি চালিয়েছে।

বর্তমান সময়ে সোমালিয়া তার রাজনৈতিক ও নিরাপত্তা ভবিষ্যত নিয়ে বড় প্রশ্নের সম্মুখীন। এমন সময় এই হামলার ঘটনাটি অপ্রত্যাশিত। এই বছরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে সোমালিয়া থেকে তাদের সৈন্য প্রত্যাহার সম্পূর্ণ হয়েছে। আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষা বাহিনীকে দেশ থেকে প্রত্যাহার করার উদ্দেশে হামলাটি ঘটানো হয় বলে ধারণা করা হচ্ছে।

দীর্ঘদিন পর সোমালিয়ার রাষ্ট্রপতি ভোট ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এখন পরের বছর অনুষ্ঠিত হবে বলে মনে হচ্ছে।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :